মডার্নার ভ্যাকসিনে মানব শরীরে কার্যকর ফল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ম্যাসাচুসেটস বায়োটেকনোলজি সংস্থার (মর্ডানা) তৈরি ভ্যাকসিন মানবদেহে প্রথম পর্যায়ের ট্রায়ালে দুর্দান্ত সাফল্য পেয়েছে।

প্রথম পর্যায়ে ৪৫ জন স্বেচ্ছাসেবীর উপরে এ ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছিল। তারা প্রত্যেকেই সুস্থ ও নিরাপদ আছে বলে জানিয়েছে সংস্থাটি। 

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনকে গবেষক দল জানিয়েছে, যে সব স্বেচ্ছাসেবীদের এই ভ্যাকসিনের দুটি ডোজ দেওয়া হয়েছিল, তাদের মধ্যে দেখা গিয়েছে ভাইরাস-কিলিং অ্যান্টিবডির মাত্রা অনেক বেশি। করোনা থেকে সেরে ওঠা মানুষদের গড় অ্যান্টিবডির মাত্রার থেকেও বেশি। 

কোনও স্বেচ্ছাসেবীর পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। কিছু স্বেচ্ছাসেবী জানিয়েছেন, তাদের সামান্য মাথা ব্যথা, পেশিতে ব্যথার মতো কিছু সমস্যা হয়েছে। এছাড়া সবাই সুস্থ আছেন। 

মডার্না প্রথম মানব শরীরে ভ্যাকসিনের ট্রায়াল করেছিল গত ১৬ মার্চ। ৬৬ দিন পরে ওই ভ্যাকসিনের প্রথম পর্যায়ের হিউম্যান ট্রায়ালের রেজাল্ট প্রকাশিত হয়েছে। 

জানুয়ারিতে কোভিড-১৯ এর জেনেটিক সিকোয়েন্স প্রকাশের ঠিক আট সপ্তাহের মাথায় ১৬ মার্চ মর্ডানার এমআরএনএ-১২৭৩ ভ্যাকসিনের প্রথম ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে। প্রাথমিক পর্যায়ের ট্রায়ালে ৪৫ জন স্বেচ্ছাসেবকে এ ভ্যাকসিন প্রয়োগ করে। প্রথম পর্যায়ের এ পরীক্ষায় অংশগ্রহণকারীদের শরীরে ভ্যাকসিনর দু’টি ডোজ দেওয়া হয়েছে। তাদের মধ্যে আটজনের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডি পরীক্ষা করে মডার্না জানিয়েছে, প্রাথমিক ফল ইতিবাচক।

যাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে, তাদের স্যাম্পল ল্যাবে পরীক্ষা করে দেখা গেছে, তা ভাইরাসের বংশবিস্তার ঠেকিয়ে দিতে সক্ষম। প্রত্যেকের শরীরেই করোনাভাইরাসের ‘নিউট্রালাইজিং অ্যান্টিবডি’ এমন মাত্রায় তৈরি হয়েছে, যা এ ভাইরাস আক্রান্ত হয়ে সুস্থ হওয়া ব্যক্তিদের দেহে তৈরি হওয়া অ্যান্টিবডির সমান বা তার চেয়ে বেশি।

মডার্না জানায়, শেষ ধাপের পরীক্ষার জন্য ভ্যাকসিনের ডোজের ১০০ মাইক্রোগ্রাম নির্ধারণ করা হয়েছে। চূড়ান্ত পরীক্ষা সফল হলে এ ডোজের মাত্রা অনুসারে কোম্পানিটি প্রতিবছর ৫০০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে। তবে ২০২১ সালের শুরু থেকে সুইডেনের ওষুধ নির্মাতা লঞ্জার সঙ্গে যৌথভাবে ১০০ কোটি ডোজ উৎপাদন করা সম্ভব হবে বলে জানিয়েছে কোম্পানিটি। এ ভ্যাকসিন তৈরিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের সঙ্গে যৌথভাবে কাজ করছে মডার্না।

   

বাংলাদেশে পাঠাতে পেঁয়াজ কিনছে ভারত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে পাঠানোর জন্য দেশের কৃষকদের কাছ থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ কিনছে ভারতের কেন্দ্রীয় সরকারের রপ্তানি সংস্থা ন্যাশনাল কো অপারেটিভ এক্সপোর্ট লিমিটেড (এনসিইএল)। প্রতি কেজি ২৯ রুপি (বাংলাদেশি টাকায় ৩৮ টাকা ৪০ পয়সা) দরে এই পেঁয়াজ পাঠানো হবে বাংলাদেশে।

ভারতের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে মন্ত্রণালয় পর্যায়ে এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। স্থানীয় কৃষকদের কাছ থেকে এরই মধ্যে পেঁয়াজ কেনাও শুরু করেছে সরকার। শিগগিরই বাংলাদেশসহ অন্যান্য দেশগুলোতে পাঠানো হবে এই পেঁয়াজ।

নিজেদের অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে গত ডিসেম্বরে পেঁয়াজ রপ্তানিতে সাড়ে তিন মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল ভারতের কেন্দ্রীয় সরকার। ডিসেম্বরের শুরুতে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, ২০২৩ সালের ৮ ডিসেম্বর থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

তবে কূটনৈতিক পর্যায়ে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের সরকারের পক্ষ থেকে একাধিকবার পেঁয়াজ পাঠানোর অনুরোধের পর ‘বিশেষ বিবেচনায়’ ভারতীয় পেঁয়াজের ওপর নির্ভরশীল দেশগুলোতে মোট ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। এই ৬৪ হাজার ৪০০ টন পেঁয়াজের মধ্যে বাংলাদেশের ভাগে পড়েছে ১ হাজার ৬৫০ টন।

রপ্তানিতে নিষেধাজ্ঞার জারি থাকায় সরকারি উদ্যোগেই এসব পেঁয়াজ পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে ভারতের বেরসরকারি পেঁয়াজ রপ্তানিকারকরা জানিয়েছেন, একদিকে ভারতের পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা এবং অন্যদিকে রমজান মাসের জেরে চাহিদা বেড়ে যাওয়ায় ভারতীয় পেঁয়াজের পুরোনো ক্রেতা বাংলাদেশ, মধ্যপ্রাচ্য ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোর বাজারে পেঁয়াজের দাম বাড়ছে হু হু করে। এ পরিস্থিতিতে চোরাকারবারিদের মাধ্যমে ভারত থেকে প্রতিদিন পেঁয়াজ পাচার হচ্ছে।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারকে এ ইস্যুতে লিখিত অভিযোগ দিয়েছেন রপ্তানিকারকরা। সেই চিঠিতে তারা বলেছেন, গত ৮ ডিসেম্বরের নিষেধাজ্ঞার পর থেকে ভারতের অভ্যন্তরীণ বাজারে যত পেঁয়াজ ছিল, তার প্রায় ৫০ শতাংশই চোরা পথে দেশের বাইরে গিয়েছে।

এই অভিযোগের যথার্থতা নিয়ে অবশ্য সংশয় রয়েছে। কারণ ‘পেঁয়াজের রাজধানী’ বলে পরিচিত রাজ্য মহারাষ্ট্রে পাইকারি পর্যায়ে মানভেদে প্রতি কেজি পেঁয়াজের দাম রাখা হচ্ছে সর্বনিম্ন ৭ রুপি থেকে সর্বোচ্চ ১৬ রুপি। ভারতের অভ্যন্তরীণ বাজারে খুচরা পর্যায়ে পেঁয়াজের দাম ওঠানামা করছে ১০ থেকে ২০ রুপির মধ্যে।

বাংলাদেশের অভ্যন্তরীণ বাজারে বর্তমানে খুচরা পর্যায়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা দরে। কয়েক দিন আগে অবশ্য এ দর ১২০ টাকা ছুঁয়েছিল।

;

হামাসের শীর্ষ সামরিক নেতা নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় হামাসের ডেপুটি মিলিটারি কমান্ডার মারওয়ান ইসা মারা গেছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা বিয়ষক উপদেষ্টা জ্যাক সুলিভান হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে এ তথ্য নিশ্চিত করেছেন। 

মঙ্গলবার (১৯ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, সোমবার (১৮ মার্চ) হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে জ্যাক সুলিভান জানান, হামাস নেতা ইসা এক সপ্তাহ আগে মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরের নীচে একটি টানেল কমপ্লেক্সে ইসরায়েলি বিমান হামলায় নিহত হন।
গত ৭ অক্টোবর হামাসের হামলার জেরে এ পর্যন্ত সেখানে হামাসের যত সেনা ও কমান্ডার নিহত হয়েছেন, তাদের মধ্যে পদ-পদবির হিসেবে সর্বজ্যেষ্ঠ কমান্ডার ছিলেন মারওয়ান ইসা। হামাসের সামরিক শাখা, ইজেদিন আল-কাসাম ব্রিগেডের ডেপুটি কমান্ডার ছিলেন তিনি। এছাড়া ইসরায়েলের মোস্ট ওয়ান্টেড এর তালিকায়ও তার নাম রয়েছে।

ইসা ১৯৮৭ সালে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে ধারাবাহিক আন্দোলন ‘ইন্তিফাদা’র সময় ইসরায়েলে গ্রেফতার হন এবং ৫ বছর কারাভোগ করেছিলেন । পরে ১৯৯৭ সালে সন্ত্রাসী তৎপরতার অভিযোগে গাজায় তৎকালী ক্ষমতাসীন ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ) সরকারের হাতে গ্রেফতার হয়ে ২০০০ সাল পর্যন্ত কারাগারে ছিলেন তিনি।

৭ অক্টোবর থেকে হামাসের অনেক ঊর্ধ্বতন নেতাকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। হামাসের রাজনৈতিক নেতা সালেহ আল-আরৌরি বৈরুতের দক্ষিণ উপকণ্ঠ দাহিয়েহতে বিস্ফোরণে মারা গেছেন।

এদিকে সোমবারের ব্রিফিংয়ে জ্যাক সুলিভান বলেন, ইসার মতো হামাসের অন্যান্য সামরিক কমান্ডাররাও গাজায় টানেলের নিচে আত্মগোপন করে আছেন বলে ধারণা করা হচ্ছে।
তবে তিনি এটাও প্রতিশ্রুতি দিয়েছেন, হামাসের যেসব শীর্ষ নেতারা আত্মগোপনে আছে তাদের অনুসন্ধানে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সহায়তা করবে।

একইসাথে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযানে বেসামরিক ফিলিস্তিনিদের হতাহত হওয়ার উচ্চ হারেও উদ্বেগ প্রকাশ করেছেন সুলিভান। সেই সঙ্গে গাজার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত শহর রাফায় সামরিক অভিযান চালানো থেকে ইসরায়েলি বাহিনীকে বিরত থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

;

দূষিত ১০০ শহরের মধ্যে ৯৯টিই এশিয়ার, শীর্ষে বাংলাদেশ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দূষিত ১০০ শহরের মধ্যে ৯৯টিই এশিয়ার, শীর্ষে বাংলাদেশ

দূষিত ১০০ শহরের মধ্যে ৯৯টিই এশিয়ার, শীর্ষে বাংলাদেশ

  • Font increase
  • Font Decrease

বিশ্বে সবচেয়ে দূষিত ১০০ শহরের মধ্যে ১টি ছাড়া সবগুলোই এশিয়া মহাদেশের। যার মধ্যে বাংলাদেশ সবার শীর্ষে, এরপরেই রয়েছে পাকিস্তান ও ভারত।

সম্প্রতি একটি প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণের সবচেয়ে বড় কারণ জলবায়ু সংকট। যা বিশ্বব্যাপী ১ বিলিয়ন মানুষকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলেছে।

দূষিত ১০০ শহরের মধ্যে ৮৩টি ভারতের। এসব শহর বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার- IQAir) প্রতিবেদন অনুসারে, ১০ বারের মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ুর মানদণ্ড অতিক্রম করেছে।

গবেষণা বলছে, সূক্ষ্ম কণা পদার্থ (PM2.5, এগুলো ২.৫ মাইক্রোমিটারের চেয়ে ছোট কণা) দূষণকারীর দীর্ঘমেয়াদি এক্সপোজার, তবে মারাত্মক ক্ষতিকর। ৭ হাজার ৮০০ শহরের মধ্যে মাত্র ৯ শতাংশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ুর মানদণ্ডের রেখেছে। বায়ুর মান সাধারণত, পিএম ২.৫ এর বার্ষিক মাত্রা প্রতি ঘনমিটারে ৫ মাইক্রোগ্রামের বেশি হওয়া উচিত নয়।

আইকিউএয়ার’র গ্লোবাল সিইও ফ্রাঙ্ক হামস বলেন, আমরা দেখছি আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে বায়ু দূষণের প্রভাব রয়েছে। সবচেয়ে বেশি দূষণের শহরগুলোতে মানুষ দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছে।

তিনি বলেন, সাধারণত দূষিত বায়ুতে শ্বাস নিলে PM2.5 ফুসফুসের টিস্যুতে আক্রমণ করে। রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করতে পারে। এটি জীবাশ্ম জ্বালানির পোড়ানো, ধুলো ঝড় এবং দাবানল থেকে হয়। এর ফলে হাঁপানি, হৃদরোগ এবং ফুসফুসের রোগ, ক্যান্সার এবং অন্যান্য শ্বাসযন্ত্রজনিত রোগ দেখা দেয়। এছাড়া শিশু বুদ্ধিবিকাশ বাধাগ্রস্ত করে।

উত্তর ভারতের বিহার রাজ্যের বেগুসরাই শহর গত বছর বিশ্বের সবচেয়ে দূষিত শহর ছিল। যার গড় বার্ষিক PM2.5 ঘনত্ব ১১৮.৯; যা ডব্লিউএইচও’র মানদণ্ডের ২৩ গুণ বেশি। এটি IQAir র‍্যাঙ্কিংয়ে ভারতের গুয়াহাটি, দিল্লী এবং মুল্লানপুর, পাঞ্জাবও দূষিত শহরের তালিকায় রয়েছে।

Caption

 

এশিয়ার দূষিত বায়ু দেশ

২০২৩ সালে বাংলাদেশের গড় বায়ুর গুণমান বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) সুরক্ষা মানদণ্ডকে প্রায় ১৬ বার অতিক্রম করেছে। বায়ুর এই মান বাংলাদেশকে সবচেয়ে খারাপ দূষিত বায়ুর দেশ করে তুলেছে। পাকিস্তান এবং ভারত দূষিত বায়ু দেশ হিসেবে বাংলাদেশের পরেই অবস্থান করছে। এর মধ্যে বায়ু দূষণে শীর্ষ ১০ শহরের মধ্যে ভারতেরই ৯টি।

প্রতিবেদন অনুসারে, ভারতের মোট জনসংখ্যা ১.৩ বিলিয়ন, এর মধ্যে ৯৬ শতাংশ মানুষ ডব্লিউএইচও’র মানদণ্ডের থেকে সাত গুণ বেশি বায়ুর মান নিয়ে বসবাস করছে।

বায়ু দূষণে এশিয়ার মধ্যে সবচেয়ে খারাপ অঞ্চল মধ্য ও দক্ষিণ এশিয়া। গত বছর দূষণে শীর্ষ চারটি দেশটি হলো- বাংলাদেশ, পাকিস্তান, ভারত এবং তাজিকিস্তান।

দক্ষিণ এশিয়া সবচেয়ে উদ্বেগের বিষয় হলো বাংলাদেশ, ভারত এবং পাকিস্তানকে নিয়ে। কারণ জনবহুল শহরের তালিকায় বিশ্বের মধ্যে ৫তম লাহোর, নয়াদিল্লি ৬ষ্ঠ এবং ঢাকা ২৪তম স্থানে রয়েছে।

IQAir গড় বায়ুর গুণমান বিশ্লেষণ করে দেখা যায়, ২০২৩ সালে ১৩৪ দেশের ৭ হাজার ৮১২টি শহরের মধ্যে ৯২.৫ শতাংশই ডব্লিউএইচও ’র PM2.5 মানদণ্ড অতিক্রম করেছে। মাত্র ১০টি দেশ এবং অঞ্চলের ‘স্বাস্থ্যকর’ বায়ুর গুণমান ছিল। এগুলো হলো- ফিনল্যান্ড, এস্তোনিয়া, পুয়ের্তো রিকো, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বারমুডা, গ্রেনাডা, আইসল্যান্ড, মরিশাস এবং ফ্রেঞ্চ পলিনেশিয়া।

বায়ু দূষণজনিত স্বাস্থ্য সমস্যায় প্রতি বছর লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। গত বছরের নভেম্বরে বিএমজে-তে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, জীবাশ্ম জ্বালানি থেকে বায়ু দূষণে প্রতি বছর বিশ্বব্যাপী ৫১ লাখ মানুষ মারা যায়। এদিকে, ডব্লিউএইচও বলেছে, ঘরোয়া বায়ু দূষণের প্রভাবে বছরে ৬৭ লাখ মানুষ মারা গেছে।

আইকিউএয়ার রিপোর্টে বলছে, জীবাশ্ম জ্বালানী পোড়ানো, মানব সৃষ্ট এবং জলবায়ু সংকট বায়ু দূষণের অন্যতম কারণ।

সূত্র: সিএনএন

;

দীর্ঘদিনের বান্ধবীকে বিয়ে করলেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘদিনের বান্ধবী সোফি অ্যালোয়াশেকে বিয়ে করলেন অস্ট্রেলিয়ার প্রথম সমকামী নারী সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং (৫৫)। পেনির থেকে সাত বছরের ছোট সোফি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে বিয়ের পোশাকে এবং ফুলের তোড়া হাতে তার এবং সোফির একটি ছবি পোস্ট করে ওং লেখেন- ‘আমরা আনন্দিত যে আমাদের অনেক পরিবার এবং বন্ধুরা আমাদের সঙ্গে এ বিশেষ দিনটি ভাগ করে নিতে পেরেছে।’ 

দ্য সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পেনি এবং সোফি প্রায় দুই দশক ধরে একসঙ্গে রয়েছেন। দক্ষিণ অস্ট্রেলিয়ার রাজধানী অ্যাডিলেডের একটি ওয়াইনারিতে বিয়ে করেন তারা। ওং সেনেটে দক্ষিণ অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করেন। সোফি ও পেনির দুই মেয়ে- অ্যালকজান্দ্রা (১১) এবং হানা (৮)। আইভিএফ পদ্ধতির মাধ্যমে দুই কন্যার জন্ম হয়।  ওং হলেন প্রথম এশীয় বংশোদ্ভূত ব্যক্তি যিনি অস্ট্রেলিয়ান মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত হয়েছেন।

;