বিশ্বে করোনামুক্ত ৮০ লাখেরও বেশি মানুষ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। করোনার ভয়াল থাবায় বিশ্বে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৯২ হাজার ৬০৫ জন । এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬ হাজার ৮৩৯ জন মানুষের। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮০ লাখ ৩৭ হাজার ৩০৭ জন।

আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটার-এর পরিসংখ্যান অনুযায়ী, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যাও।

করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- যুক্তরাষ্ট্রে ১৬ লাখ ৪৫ হাজার ৯৬২ জন, ব্রাজিলে ১২ লাখ ৫৫ হাজার ৫৬৪ জন, ভারতে ৬ লাখ ১৩ হাজার ৭৩৫ জন, রাশিয়ায় ৫ লাখ ২৩ হাজার ২৪৯ জন, চিলিতে ২ লাখ ৯২ হাজার ৮৫ জন, ইরানে ২ লাখ ২৭ হাজার ৫৬১ জন, জার্মানিতে ১ লাখ ৮৬ হাজার জন, ইতালিতে ১ লাখ ৯৩ হাজার ৬৪০ জন, তুর্কিতে ১ লাখ ৯৭ হাজার ৭৩৩ জন, মেক্সিকোতে ১ লাখ ৯৯ হাজার ১২৯ জন, চীনে ৭৮ হাজার ৭১৯ জন ও বাংলাদেশে ১ লাখ ৫ হাজার ৫২৩ জন।

এদিকে, আক্রান্তের ও মৃত্যুর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩৬ লাখ ১৬ হাজার ৭৪৭ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে করোনায় যুক্তরাষ্ট্রে প্রাণ হারিয়েছেন ১ লাখ ৪০ হাজার ১৪০ জন।

আক্রান্তের দিক থেকে বর্তমানে দ্বিতীয় অবস্থানে আছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত ১৯ লাখ ৭০ হাজার ৯০৯ জন এবং মৃত্যু হয়েছে ৭৫ হাজার ৫২৩ জনের। দেশটিতে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তৃতীয়তে আছে দক্ষিণ পূর্ব এশিয়ার দেশ ভারত। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ৯ লাখ ৭০ হাজার ১৬৯ জন এবং মৃত্যু হয়েছে ২৪ হাজার ৯২৯ জনের।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ২ হাজার ৪৫৭ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৫ হাজার ৫২৩ জন।

উল্লেখ্য, নতুন এই ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরনের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এই ভাইরাস নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা তর্ক-বিতর্ক।

   

জাতিসংঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশ করতে দেয়নি ইসরায়েল



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি সোমবার (১৮ মার্চ) বলেছেন, যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনের গাজায় তার প্রবেশে বাধা দিয়েছে ইসরায়েল।

এদিকে, অবরুদ্ধ গাজা উপত্যকায় আসন্ন দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছে জাতিসংঘ।

লাজারিনির অভিযোগের প্রতিক্রিয়ায় ইসরায়েল বলেছে, ‘গাজায় প্রবেশের ক্ষেত্রে ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ লাজারিনি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি।’

প্রসঙ্গত, লাজারিনি গত মাসে বলেছিলেন, ‘ইসরায়েল ইউএনআরডব্লিউএ ধ্বংস করতে চায়।’

মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শউকরির সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আজ রাফাহতে যাওয়ার ইচ্ছা ছিল এবং আমার প্রবেশের কথা জানানোও হয়েছিল। কিন্তু, ইসরায়েল তা প্রত্যাখ্যান করেছে।’

তেল আবিব গত জানুয়ারিতে বলেছিল, ইউএনআরডব্লিউএ-র প্রায় ১৩ হাজার গাজান কর্মচারী ইসরায়েলে হামাসের গত ৭ অক্টোবরের হামলার সঙ্গে জড়িত।

লাজারিনি এক্স-এ লিখেছেন, ইসরায়েলি কর্তৃপক্ষ তাকে গাজায় প্রবেশ করতে দেয়নি।

ফিলিস্তিনের দখলিকৃত ভূখন্ডে বেসামরিক বিষয়গুলো পরিচালনাকারী ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সংস্থা সিওজিএটি এক্স-এ বলেছে, ‘লাজারিনি যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেননি।’

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক জানিয়েছেন, ‘লাজারিনি এবং ইউএনআরডব্লিউএ-তে তার সহকর্মীরাসহ জাতিসংঘের সকল কর্মকর্তাদের গাজাজুড়ে অত্যাবশ্যক মানবিক কাজ করার প্রবেশাধিকার নিশ্চিত করা উচিত।’

ফারহান হক সাংবাদিকদের বলেন, ‘গুতেরেস অবশ্যই চান যে, লাজারিনি গাজার সমস্ত অঞ্চলজুড়ে ইউএনআরডব্লিউএ কার্যক্রম পরিচালনার সুযোগ পান।’

;

নতুন মেয়াদে পুতিনের প্রথম সফর চীনে



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী মে মাসে চীন সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পঞ্চম মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পর এটিই হতে যাচ্ছে পুতিনের প্রথম বিদেশ সফর।

মঙ্গলবার (১৯ মার্চ) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের নিরঙ্কুশ বিজয়ে সোমবার (১৮ মার্চ) পশ্চিমারা পুতিনের পুনর্নির্বাচনকে অন্যায্য ও অগণতান্ত্রিক বলে নিন্দা করেছে। তবে চীন, ভারত ও উত্তর কোরিয়া তাকে অভিনন্দন জানিয়েছে।

মে মাসে পুতিন চীন সফর করবেন বলে নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে। আরেকটি সূত্র জানিয়েছে, পুতিনের চীন সফর সম্ভবত মে মাসের দ্বিতীয়ার্ধে হবে। দুটি সূত্র জানিয়েছে, পুতিনের সফর শি জিনপিংয়ের ইউরোপ সফরের আগে হবে।

রয়টার্সের প্রতিবেদন সম্পর্কে ক্রেমলিনকে প্রশ্ন করা হলে তারা জানায়, পুতিনের সফরের তথ্য সম্ভাব্য তারিখের কাছাকাছি সময়ে প্রকাশ করা হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, এই মুহূর্তে প্রেসিডেন্টের বেশ কয়েকটি বিদেশ সফর এবং বেশ কয়েকটি উচ্চ-পর্যায়ের যোগাযোগের প্রস্তুতি চলছে।

মার্কিন যুক্তরাষ্ট্র চীনকে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এবং রাশিয়াকে তার সবচেয়ে বড় জাতি-রাষ্ট্রের হুমকি হিসাবে চিহ্নিত করে।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নির্বাচনের এ ফল নিয়ে কখনোই সন্দেহ ছিল না। কিন্তু পশ্চিমা গণমাধ্যমের চোখে এ ভোট ছিল সন্দেহজনক। এবারের নির্বাচনে জয়ী হয়ে টানা পঞ্চমবার ক্ষমতায় আসীন হচ্ছেন পুতিন।

ভূমিধস জয়ের পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, অনেক পশ্চিমা দেশের চেয়ে রাশিয়ার গণতন্ত্র বেশি স্বচ্ছ। পুতিন বলেন, এটি স্বচ্ছ, একেবারেই বস্তুনিষ্ঠ। এই নির্বাচন যুক্তরাষ্ট্রের মেইল-ইন ভোটের মতো নয়, সেখানে ১০ ডলার দিয়ে একটি ভোট কেনা যায়।

;

যুদ্ধবিরতির আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিঙ্কেন গাজায় যুদ্ধবিরতি ও মানবিক সহায়তা বাড়ানোর বিষয়ে আলোচনার জন্যে চলতি সপ্তাহে মিসর ও সৌদি আরব যাচ্ছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মঙ্গলবার (১৯ মার্চ) রয়টার্সকে এ তথ্য জানান।

মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘ব্লিঙ্কেন বুধবার জেদ্দায় সৌদি নেতৃবৃন্দের সাথে বৈঠক করবেন। এরপর তিনি বৃহস্পতিবার কায়রো যাবেন। সেখানে তিনি মিসরীয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন।’

এদিকে, ফিলিস্তিনের রাফাহ এবং গাজা উপত্যকার কেন্দ্রীয় অংশে ভোরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও বহু ফিলিস্তিনি।

মঙ্গলবার (১৯ মার্চ) ভোরে ইসরায়েল এই হামলা চালায় বলে নিশ্চিত করেছেন ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা।

রয়টার্স জানিয়েছে, মঙ্গলবার ভোরে রাফাহ এবং গাজা উপত্যকার কেন্দ্রীয় অংশে ইসরায়েলি বিমান হামলায় ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজার কর্মকর্তারা জানান, মিশরীয় সীমান্তের কাছে দক্ষিণ গাজার রাফাহ শহরে বেশ কয়েকটি বাড়ি এবং অ্যাপার্টমেন্টে ইসরায়েল হামলা চালায়। এই ঘটনায় ১৪ জন নিহত এবং আরও বহু মানুষ আহত হয়েছেন।

উল্লেখ্য, গাজা উপত্যকাজুড়ে ইসরায়েলি হামলার কারণে বাস্তুচ্যুত ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি বর্তমানে এই শহরটিতে আশ্রয় নিয়েছেন।

এ ছাড়া মধ্য গাজা উপত্যকার আল-নুসেইরাত শরণার্থী শিবিরের একটি বাড়িতে পৃথক বিমান হামলায় আরও ছয়জন নিহত হয়েছেন বলে চিকিৎসা কর্মকর্তারা জানিয়েছেন।

অন্যদিকে, গাজা শহর থেকে প্রায় ১৪ কিমি (৮.৬ মাইল) দক্ষিণে মধ্য গাজার দেইর আল-বালাহ শহরে বজ্রপাতের সঙ্গে বিস্ফোরণের মিশ্র শব্দ এবং বৃষ্টি তাঁবুর তৈরি ক্যাম্পে অবস্থানরত বাস্তুচ্যুত পরিবারগুলোর দুর্দশাও আরও বাড়িয়ে দিয়েছে।

দেইর আল-বালাহ শহর থেকে পাঁচ সন্তানের বাবা শাবান আবদেল-রউফ বলেন, ‘আমরা বৃষ্টির জন্য অপেক্ষা করতাম এবং (বৃষ্টি হতে) দেরি হলে আল্লাহর কাছে প্রার্থনা করতাম। আজ আমরা প্রার্থনা করছি যেন বৃষ্টি না হয়। আমরা বজ্রপাত এবং বোমা হামলার শব্দের মধ্যে আর পার্থক্য করতে পারছি না। বাস্তুচ্যুত মানুষ যথেষ্ট দুর্দশার মধ্যে রয়েছে।’

;

পাপুয়া নিউগিনিতে বন্যায় ২০ জনের বেশি নিহত



ziaulziaa
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাপুয়া নিউগিনির পার্বত্য অঞ্চলে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ২৩ জন প্রাণ হারিয়েছে। এতে করে সেখানে অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং রাস্তাঘাট ভেসে গেছে।

দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক লুসেটম্যান রয়টার্সকে জানিয়েছেন, ‘নিহতদের মধ্যে এক মা ও শিশু রয়েছে। এমন খারাপ আবহাওয়ার কারণে সেখানের অনেক এলাকার লোকজন ক্ষতিগ্রস্ত হয়েছে।’

ম্যান সোমবার (১৭ মার্চ) বলেন, ‘সিম্বু প্রদেশের বিভিন্ন অংশে তিনটি পৃথক ভূমিধসে ২৩ জন মাটির নিচে চাপা পড়ে প্রাণ হারিয়েছে।’

এদিকে খবরে বলা হয়েছে, ‘দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত থাকায় পাহাড়িয়া এলাকা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে।’

অন্যদিকে, এ প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট বিশাল আকৃতির সামুদ্রিক ঢেউ উপকূলীয় এলাকায় আঘাত হানায় সেখানের লোকজনও ক্ষতির মুখে পড়েছে। সরকার এ দুর্যোগ মোকাবিলায় ত্রাণ সহায়তা বরাদ্দ করেছে।

উল্লেখ্য, সিম্বু প্রদেশটি ছয়টি জেলা নিয়ে গঠিত এবং এর জনসংখ্যা প্রায় ৩ লাখ ৭৬ হাজার।

২০২২ সালের বিশ্ব ঝুঁকি সূচক অনুযায়ী, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে পাপুয়া নিউগিনি বিশ্বের ১৬তম সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে স্থান পেয়েছে।

;