১০ খণ্ডে অনূদিত মুসলিম উম্মাহর বর্ণাঢ্য ইতিহাস



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ, ছবি: সংগৃহীত

মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ মুসলিম উম্মাহকে নিয়ে নানা ভাষায় লেখা হয়েছে প্রচুর গ্রন্থ। তবে বাংলা ভাষায় এর যথেষ্ট ঘাটতি রয়েছে। মুসলিম জাতির ইতিহাস নিয়ে আমাদের দেশে যেসব বইপত্র রয়েছে সেখানে উৎসহীন ও অতিরঞ্জিত বর্ণনায় ভরপুর। যাচাই-বাছাই করে, বিশুদ্ধ উৎস থেকে তথ্য নিয়ে মুসলিম উম্মাহর ইতিহাস তুলে ধরার কাজ এই অঞ্চলে খুব একটা হয়নি।

সম্প্রতি ১০ খণ্ডে প্রকাশিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস বিশ্বকোষ’ সিরিজটি এই ঘাটতি কিছুটা হলেও পূরণ করবে।

বইটি মূলত উর্দু থেকে অনূদিত। মুসলিম জাতিসত্তার পূর্ণাঙ্গ ইতিহাসকে মলাটবদ্ধ করার শ্রমসাধ্য কাজটি করেছেন পাকিস্তানের ইসলামি স্কলার মাওলানা মুহাম্মদ ইসমাইল রাইহান।

দীর্ঘ আট বছরের অক্লান্ত পরিশ্রমে তিনি ইতিহাস সিরিজটি সংকলন করেছেন। আর দরকারি গ্রন্থটি বেশ কয়েকজন লেখকের মাধ্যমে বাংলা ভাষায় রূপান্তর করেছে ইসলামি ধারার অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার।

ইতিহাস সিরিজটি প্রকাশিত হওয়ার পরপরই ভারত-পাকিস্তানসহ বিশ্বের অন্যান্য দেশের পাঠকদের মধ্যে এটি তুমুল জনপ্রিয়তা পায়। বিশেষ করে তথ্যের প্রাচুর্য, প্রাচীন নির্ভরযোগ্য রেফারেন্স বুক থেকে উদ্ধৃতি, নির্মোহ বিশ্লেষণ এবং বিশুদ্ধ মানদণ্ডে পরখ করে সাবলীল তথ্য উপস্থাপন ইতিহাসগ্রন্থটিকে এনে দিয়েছে স্বাতন্ত্র্য। বইটির উচ্ছ্বসিত প্রশংসা করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুসলিম স্কলার মুফতি মুহাম্মদ তাকি উসমানিসহ বিশিষ্ট মনীষীরা।

সিরিজটিতে মানবজাতির হাজার বছরের ইতিহাস সংক্ষেপে এবং মুসলিম উম্মাহর চৌদ্দশ বছরের ইতিহাস সবিস্তারে উঠে এসেছে।

প্রথম খণ্ডে রয়েছে ইতিহাসশাস্ত্রের ইতিবৃত্ত, পূর্ববর্তী নবীগণ ও সমকালীন রাজত্ব, ইসলামপূর্ব পৃথিবীর অবস্থা এবং নবীজির জন্ম থেকে হুনাইন যুদ্ধ পর্যন্ত আলোচনা। দ্বিতীয় খণ্ডে আছে, প্রিয় রাসূলের শেষ জীবন ও প্রথম তিন খলিফার পূর্ণ খেলাফতকাল। তৃতীয় খণ্ডে ইতিহাস সংশ্লিষ্ট তথ্য যাচাইয়ের মূলনীতি, সাহাবায়ে কেরামের মতভেদ পর্যালোচনা, হজরত আলী রাযিয়াল্লাহু আনহুর খেলাফত, জঙ্গে জামাল ও জঙ্গে সিফফিন; পাশাপাশি সাবায়ি, খারিজি, শিয়া, রাফিজি ও নাসিবিদের উত্থান-পতনের আখ্যান এবং সাবায়িদের ষড়যন্ত্র ও খারেজিদের নির্মমতার নির্মোহ বর্ণনা।

চতুর্থ খণ্ডে হজরত হোসাইন (রা.) ও হজরত আবদুল্লাহ ইবনে জুবাইর (রা.)-এর খেলাফত কায়েমের প্রয়াস, কারবালার যুদ্ধ ও হাররার ঘটনা আলোচিত হয়েছে।

পঞ্চম খণ্ডে আছে হজরত আলী (রা.), জঙ্গে সিফফিন, খেলাফতে রাশেদা সম্পর্কিত কিছু বহুল চর্চিত প্রশ্ন ও এর জবাব। হজরত আমিরে মুয়াবিয়া (রা.) সম্পর্কিত সন্দেহ-সংশয়ের অবসান; হজরত হোসাইন (রা.), ইয়াজিদ ও কারবালার ঘটনা সম্পর্কে বিস্তারিত আলোকপাত। ষষ্ঠ খণ্ডে আছে বনু মারওয়ানের খেলাফত থেকে আব্বাসি খেলাফত কায়েমের পূর্বপর্যন্ত বিস্তৃত সময়ের ইতিবৃত্ত, খারেজি গোষ্ঠীর অরাজকতা এবং স্পেন ও ভারতবর্ষ বিজয়ের বিস্তৃত ইতিহাস। এছাড়াও এ সময়কালের শীর্ষ মুসলিম মনীষীদের জীবনী, শিয়া, নাসিবি, মুরজিয়া, মুতাজিলা ও সমমনা বিভ্রান্ত গোষ্ঠীর মতবাদ ও তা খণ্ডন।

সপ্তম খণ্ডে বনু মারওয়ানের পতন, বাগদাদের আব্বাসি খেলাফতের উত্থান-পতনের বিস্তীর্ণ ইতিহাস স্থান পেয়েছে। অষ্টম খণ্ডে আব্বাসি খেলাফতের পতনকাল, সম-সাময়িক বিশ্বের অন্যান্য রাজবংশ ও ইসলামি ইতিহাসের শ্রেষ্ঠতম মনীষীদের জীবনবৃত্তান্ত।

নবম খণ্ডে আছে আন্দালুসের ইসলামি সালতানাতের উত্থান ও পতনযুগ এবং সালতানাতে উসমানিয়ার উত্থান-পতন প্রসঙ্গে দীর্ঘ আলোচনা ও সামগ্রিক বিশ্লেষণ। পাশাপাশি সিসিলি, নরম্যান, আতাবুক রাজবংশের কার্যক্রম, সুলতান সালাহউদ্দিন আইয়ুবির ঈমানদীপ্ত দাস্তান, ক্রুসেড যুদ্ধ, তাতারি ফিতনা ও খাওয়ারিজম শাহের পূর্ণাঙ্গ ইতিহাস।

১০ খণ্ডে অনূদিত বই মুসলিম উম্মাহর বর্ণাঢ্য ইতিহাস, ছবি: সংগৃহীত

দশম খণ্ডে আছে, মুঘল ঘরানায় ইসলামের প্রবেশ, উসমানি সালতানাতের বর্ণাঢ্য ইতিহাস, কনস্টান্টিনোপল বিজয়ের রোমাঞ্চকর উপাখ্যান ও সুলতান মুহাম্মাদ ফাতিহের ইউরোপ অভিযানের ঈমানদীপ্ত দাস্তান।

দশ খণ্ডে পৃথিবীর সূচনালগ্ন থেকে সুলতান মুহাম্মাদ ফাতিহের ইউরোপ অভিযান, অর্থাৎ হিজরি নবম শতাব্দী তথা ঈসায়ি ১৫তম শতাব্দী পর্যন্ত পুরো আরব, ইউরোপ, আফ্রিকা ও ভারতীয় উপমহাদেশের রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয় ইতিহাস পূর্ণাঙ্গভাবে উঠে এসেছে।

মূল বইটি ডাউস সাইজের চারটি ভলিউমে। বাংলায় যা দশ খণ্ডে প্রকাশিত হয়েছে। প্রতিটি খণ্ডের পৃষ্ঠাসংখ্যা ৫৫০ থেকে ৬০০।

মূল লেখক আরও কয়েকটি খণ্ডে ইতিহাসগ্রন্থটি পূর্ণ করবেন। মূল বইটি বের হওয়ার সঙ্গে সঙ্গে বাংলায় তা অনুবাদ করিয়ে বাজারে আনবে মাকতাবাতুল আযহার।

প্রায় পাঁচ হাজার পৃষ্ঠার সিরিজটি অনুবাদ করেছেন- আবদুল্লাহ আল ফারুক, জহির উদ্দিন বাবর, ড. ইমতিয়াজ আহমদ, রাইহান খাইরুল্লাহ, নুরুযযামান নাহিদ, কাজী আবুল কালাম সিদ্দীক, মুফতি আবদুল হালীম, আবদুল কাইয়ুম শেখ, মু. সগির আহমদ চৌধুরী। সম্পাদনা করেছেন ড. আ ফ ম খালিদ হুসাইন ও ড. এবিএম হিজবুল্লাহ।

প্রকাশনা প্রতিষ্ঠান একসঙ্গে দু’টি সংস্করণ বের করেছে। উন্নত সংস্করণের খুচরা মূল্য ৪০০০ টাকা। আর দাওয়াহ সংস্করণের খুচরা মূল্য ৩০০০ টাকা। বাংলাবাজার ও মধ্যবাড্ডার বিক্রয়কেন্দ্র ছাড়াও রকমারি ডটকম, ওয়াফিলাইফ ও কুইককার্ডের মতো দেশসেরা অনলাইনশপের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে। প্রয়োজনে মাকতাবাতুল আযহারের হটলাইন নম্বর ০১৯২৪০৭৬৩৬৫-এ যোগাযোগ করতে পারেন। আমরা বইটির বহুল প্রচার কামনা করি।