‘দুই মনীষীর অবদান যুগে যুগে ঈমানি আন্দোলনে প্রেরণা জোগাবে’



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
আলোচনা সভায়  বক্তব্যে রাখছেন আল্লামা ছরওয়ার কামাল আজিজী, ছবি: সংগৃহীত

আলোচনা সভায় বক্তব্যে রাখছেন আল্লামা ছরওয়ার কামাল আজিজী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খতিবে আজম আল্লামা ছিদ্দিক আহমদ (রহ.) ও শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (রহ.) ঈমানি আন্দোলন-সংগ্রামে অবিস্মরণীয় দু’টি নাম। বিরল এই দুই মনীষীর প্রতিজনই বিপ্লব, সংগ্রাম ও সমৃদ্ধ ইতিহাসের সমষ্টি। বাংলাদেশে ইসলামি নেজাম প্রতিষ্ঠার আন্দোলন, দ্বীনি শিক্ষার বিকাশ, স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা ও জনকল্যাণে তাদের ঈমানি চেতনাদীপ্ত অবদান যুগ-যুগান্তরে ঈমানি আন্দোলন ও স্বাধিকার আদায়ের লড়াইয়ে প্রেরণা জোগাবে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকেলে কক্সবাজার জেলার চকরিয়ায় খতিবে আজম আল্লামা ছিদ্দিক আহমদ (রহ.) ও শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (রহ.) স্মরণে আয়োজিত এক স্মরণসভায় বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমির আল্লামা ছরওয়ার কামাল আজিজী প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

চকরিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে খতিবে আজম (রহ.) ও আল্লামা শাহ আহমদ শফী (রহ.) স্মৃতি ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার।

তিনি বলেন, খতিবে আজম আল্লামা ছিদ্দিক আহমদ (রহ.) যুগশ্রেষ্ঠ আলেমেদ্বীন, প্রাজ্ঞ শায়খুল হাদিস, দার্শনিক রাজনীতিবিদ, তুখোড় পার্লামেন্টারিয়ান, বিদগ্ধ লেখক, প্রখ্যাত গবেষক, বাগ্মী, বিতার্কিক ও বিপ্লবী সমাজ সংস্কারক ছিলেন। শিরক ও বিদ্আতসহ বিভিন্ন বাতিল অপশক্তির বিরুদ্ধে বিংশ শতাব্দীর এ সংগ্রামী ব্যক্তিত্ব ও বুজুর্গ মনীষী সারা জীবন সংগ্রাম করে গেছেন। তারই একনিষ্ঠ শিষ্য শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী (রহ.) হাদিসের দরস ও আধ্যাত্মিকতা শিক্ষার পাশাপাশি বিভিন্ন ঈমানি আন্দোলন-সংগ্রামে বিপ্লবী অবদান রেখেছেন। আন্দোলন সংগ্রামে আল্লামা শফীর সংগ্রামী ভূমিকা ইতিহাসে চিরঅম্লান হয়ে থাকবে।

খতিবে আজম (রহ.) ও আল্লামা শাহ আহমদ শফী (রহ.) স্মৃতি ফাউন্ডেশনের আহবায়ক, খতিবে আজম (রহ.)-এর সাহেবজাদা, বরইতলী ফয়জুল উলুম মাদরাসার পরিচালক মাওলানা হাফেজ সোহাইব নোমানী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজারের শীর্ষ আলেম চকরিয়া বালাগুল মুবিন মাদরাসার পরিচালক মাওলানা মুফতি এনামুল হক, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি কক্সবাজার জেলা আমির মাওলানা হাফেজ ছালামতুল্লাহ।

স্মৃতি ফাউন্ডেশনের যুগ্ম-আহবায়ক, জেলা নেজামে ইসলাম পার্টির সহ-সাধারণ সম্পাদক মাওলানা ফরিদুল হক ও মাওলানা ডা. মঈন উদ্দিন গাজীর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ আলোচক ছিলেন- কক্সবাজার জেলা নেজামে ইসলাম পার্টির অর্থ সম্পাদক মাওলানা নুরুল হক চকোরী ও ইসলামি ছাত্রসমাজের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, লোহাগাড়া সমদিয়া মাদরাসার শায়খুল হাদিস মাওলানা আমান উল্লাহ, দরবেশকাটা মাদরাসার শিক্ষক, নেজামে ইসলাম পার্টির প্রবীণ নেতা মাওলানা নুরুল হক, উপজেলা নেজামে ইসলাম পার্টির সদস্য মাওলানা ডা. শাহাব উদ্দিন, মাওলানা আহমদ কবির ও তরুণ আলেম মাওলানা আব্দুল জাব্বার।

উপস্থিত ছিলেন, চকরিয়া বহদ্দারকাটা মাদরাসার মুহতামিম মাওলানা হোসাইন আহমদ, বানিয়ারচর মাদরাসার মুহতামিম মাওলানা কারী নুরুচ্ছুলতান, বরইতলী মাদরাসার শিক্ষা পরিচালক মাওলানা হাফেজ আনিছুর রহমান, মানিকপুর মদিনাতুল উলুম মাদরাসার মুহতামিম মাওলানা এস.এম মাহবুব মোর্শেদ, কক্সবাজার ইসলামিয়া মহিলা কামিল মাদরাসার মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ হাসান, চকরিয়া মাআহাদুর রশিদ মাদরাসার পরিচালক মাওলানা হাফেজ রুহুল আজিম, জেলা হুফফাজুল কোরআন ফাউন্ডেশনের সেক্রেটারি মাওলানা হাফেজ জামাল উদ্দিন তৌহিদ, জেলা ইসলামি ছাত্রসমাজের সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম প্রমুখ।