সেন্ট্রাল শরিয়া বোর্ডের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
সেন্ট্রাল শরিয়া বোর্ডের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত, ছবি: সংগৃহীত

সেন্ট্রাল শরিয়া বোর্ডের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেন্ট্রাল শরিয়া বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশের ৪১তম সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ মার্চ) বিকেলে রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনাল লিমিটেডের জলসাঘর হলরুমে সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হেয়। বোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদার অধিবেশনে সভাপতিত্ব করেন। সভা পরিচালনা করেন সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ।

সেন্ট্রাল শরিয়া বোর্ডের উপদেষ্টা শাহ আব্দুল হান্নান, বোর্ডের ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, ফিক্বহ কমিটির চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী, ব্যাংক এশিয়া লিমিটেডের নির্বাহী কমিটির চেয়ারম্যান রূমি এ হোসেনসহ অন্য সদস্যগণ অধিবেশনে উপস্থিত ছিলেন।

অধিবেশনের শুরুতে সেন্ট্রাল শরিয়া বোর্ডের চেয়ারম্যান মুফতি ডক্টর মুহাম্মদ আব্দুল্লাহ এবং নির্বাহী কমিটির চেয়ারম্যান এম আযীযুল হকের মৃত্যুতে শোক প্রকাশ ও তাদের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া করা হয়।

অধিবেশনে ব্যাংকিং কার্যক্রমের সবক্ষেত্রে যথাযথভাবে শরিয়া পরিপালনের ওপর গুরুত্বারোপ করা হয়। অধিবেশনে উপস্থিত সদস্যবৃন্দ সেন্ট্রাল শরিয়া বোর্ড কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচিতে সন্তোষ প্রকাশ করেন এবং এসব কর্মসূচির পরিধি আরও বিস্তৃত করার পরামর্শ দেন। অধিবেশনে সেন্ট্রাল শরিয়া বোর্ডের ২০২১ সালের বার্ষিক কর্মপরিকল্পনা, বার্ষিক আয়-ব্যয় বাজেট ও বার্ষিক আয়-ব্যয়ের হিসাব বিবরণী তথা ব্যালেন্স শিট ও অডিট রিপোর্ট চূড়ান্তভাবে অনুমোদিত হয়।

এ ছাড়াও আন্তর্জাতিকভাবে স্বীকৃত ও বাহরাইনভিত্তিক অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন ফর ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশনস (AAOIFI) প্রবর্তিত সার্টিফাইড ইসলামিক প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্ট (CIPA) ও সার্টিফাইড শরিয়া অ্যাডভাইজার অ্যান্ড অডিটর (CSAA) এবং সেন্ট্রাল শরিয়া বোর্ড প্রবর্তিত সার্টিফিকেট কোর্স অন ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স (CIBF) কোর্সের ফলাফল অবহিত হন। রাজউক পূর্বাচল নতুন শহর প্রকল্পে সেন্ট্রাল শরিয়া বোর্ডের ক্রয়কৃত ৫ কাঠার প্লটে টিনশেড বিল্ডিং নির্মাণ এবং তাতে ‘CSB কোরআন শিক্ষা কেন্দ্র’ চালু করায় আল্লাহতায়ালার শোকরিয়া জ্ঞাপন এবং এ কাজে সহযোগিতার জন্য সংশ্লিষ্টদের অভিনন্দন জানানো হয়।

অধিবেশনে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ব্যাংক আল-ফালাহ লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, ট্রাষ্ট ব্যাংক লিমিডেট, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডসহ ২৪টি সদস্য প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, শরিয়া সুপারভাইজরি কমিটি, কাউন্সিলের চেয়ারম্যান ও সদস্যসচিব, সচিবগণ এবং সেন্ট্রাল শরিয়া বোর্ডের গবেষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।