কাবার চাবি রক্ষকের দায়িত্বে শায়খ আবদুল ওয়াহাব জাইন

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

শায়খ আবদুল ওয়াহাব আল-শায়বির কাছে পবিত্র কাবার চাবি হস্তান্তর করা হচ্ছে, ছবি: সংগৃহীত

শায়খ আবদুল ওয়াহাব আল-শায়বির কাছে পবিত্র কাবার চাবি হস্তান্তর করা হচ্ছে, ছবি: সংগৃহীত

পবিত্র কাবা ঘরের নতুন চাবি রক্ষকের দায়িত্ব পেয়েছেন শায়খ আবদুল ওয়াহাব আল-শায়বি। তিনি ৭৭তম চাবিরক্ষক ও সিনিয়র তত্ত্বাবধায় ড. শায়খ সালেহ বিন জয়নুল আবেদিন আল-শায়বির ভাই। গত শুক্রবার (২১ জুন) দিবাগত রাতে শায়খ সালেহ ইন্তেকাল করেন। তার মৃত্যুর পর তাদের বংশের প্রবীণতম সদস্য হিসেবে শায়খ আবদুল ওয়াহাব আল-শায়বি এ দায়িত্ব পেলেন। তার নিয়োগ চূড়ান্ত করেছে সৌদি রাজকীয় আদালত।

সোমবার (২৪ জুন) রাতে ৭৮তম চাবি রক্ষক হিসেবে শায়খ আবদুল ওয়াহাব বিন জাইন আল আবিদিন আল শায়বির হাতে পবিত্র কাবাঘরের চাবি হস্তান্তর করা হয়।

বিজ্ঞাপন

দায়িত্ব পাওয়ার পর তার প্রথম কাজ হলো- আগামী মহররমের ১ তারিখ কাবাঘরের নতুন গিলাফ (কিসওয়াহ) গ্রহণ ও পরিবর্তনের সময় পবিত্র কাবার দরজা খুলে দেবেন। এ ছাড়া তিনি কাবা ঘর ধৌত করার সময় এবং বিদেশি অতিথিদের জন্য কাবা ঘরের দরজা খুলে দেবেন।

পবিত্র কাবা ঘরের নতুন চাবি রক্ষক 

নবী মুহাম্মদ (সা.)-এর মক্কা বিজয়কাল থেকে ৭৮তম এবং তার পূর্বপুরুষ কুসাই বিন কিলাবের যুগ থেকে ১১০তম চাবিরক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন শায়খ আবদুল ওয়াহাব। তিনি বিখ্যাত সাহাবি উসমান ইবনে তালহা (রা.)-এর বংশধর। হজরত তালহার বিষয়ে হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছিলেন, ‘হে তালহার বংশধর, তোমরা এ চাবি গ্রহণ করো। তোমাদের কাছে তা থাকবে। অত্যাচারি ছাড়া কেউ তা ছিনিয়ে নেবে না।

মূলত জাহেলি যুগ থেকেই কাবাঘরের চাবি শায়বা গোত্রের কাছে থাকত। অষ্টম হিজরি তথা ৬২৯ খ্রিস্টাব্দে মক্কা বিজয়ের দিন হজরত রাসুলুল্লাহ (সা.) নিজেই ওই গোত্রের হজরত উসমান ইবনে তালহার (রা.) কাছে চাবি হস্তান্তর করে তাকে সম্মানিত করেন। এরপর থেকে তার বংশধরেরা ওই চাবি সংরক্ষণ করছেন।

বর্তমান সময়ে তাদের কাছ থেকে চাবি নিয়েই বিভিন্ন সময় সৌদি আরবের বাদশাহ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ পবিত্র কাবা ঘরে প্রবেশ করে থাকেন।