নেকি লাভ ও গোনাহ মাফ হয় দরুদ পাঠে

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ছবি: সংগৃহীত

সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ছবি: সংগৃহীত

দরুদ এমন একটি আমল, যার মাধ্যমে বান্দা আল্লাহর করুণা লাভে ধন্য হয়। বান্দা যদি আল্লাহর হাবিব সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি একবার দরুদ পেশ করে আল্লাহতায়ালা এর প্রতিদানে তার প্রতি দশ বার রহমত বর্ষণ করেন।

নবী কারিম (সা.) বলেন, যে আমার প্রতি একবার দরুদ পাঠ করে আল্লাহ তার প্রতি দশবার রহমত বর্ষণ করেন। -সহিহ মুসলিম : ৪০৮

বিজ্ঞাপন

এ জন্য বুজুর্গানে দ্বীন বলে থাকেন, যেকোনো মুশকিল বিষয় সামনে আসলে দরুদের প্রতি মনোযোগী হওয়া চাই। এতে আল্লাহর রহমত বান্দার প্রতি ধাবিত হয়।

দরুদের মাধ্যমে যেভাবে আল্লাহর রহমত লাভ হয় তেমনি এর মাধ্যমে অর্জিত হয় বহু নেকি, মাফ হয় বান্দার গোনাহ। পাশাপাশি বুলন্দ হতে থাকে বান্দার মর্তবাও। হাদিস শরিফে এসেছে, আমার যে উম্মত আমার প্রতি অন্তর থেকে একবার দরুদ পেশ করবে আল্লাহতায়ালা এর বিনিময়ে তার ওপর দশবার রহমত বর্ষণ করবেন। তার মর্তবা দশ স্তর পর্যন্ত উন্নীত করবেন। তাকে দশ নেকি দান করবেন এবং তার দশটি গোনাহ মাফ করে দেবেন। -সুনানে নাসায়ি : ১২৯৭

নবীজীর শানে দরুদ প্রেরণের মাধ্যমে এভাবে বান্দার সগিরা গোনাহগুলো ঝরতে থাকে, নেকি বৃদ্ধি পেতে থাকে, দারাজাত বুলন্দ হতে থাকে। তার দেহমন পুত-পবিত্র হয় এবং আত্মিক উৎকর্ষ সাধিত হয়। এক বর্ণনায় এসেছে, তোমরা আমার প্রতি দরুদ পেশ করো। কেননা এটা তোমাদের জন্যে জাকাতস্বরূপ। আর আমার জন্য আল্লাহর নিকট উসিলা তলব (অন্বেষণ) করো। কেননা এটা হচ্ছে জান্নাতের সর্বোচ্চ একটি মাকাম। যা কেবল একজনই লাভ করবে। আমি আশা করি, আমিই হব সেইজন। -মুসনাদে আহমাদ : ৮৭৭০

মোটকথা, জাকাত যেভাবে সম্পদের ময়লা দূর করে তার প্রবৃদ্ধি ঘটায় তেমনি দরুদের আমলও মুমিনের দ্বীন-ঈমানকে কলুষমুক্ত করে তাতে নুর এনে দেয় এবং ব্যক্তিকে পরিশুদ্ধ করে। তার পাপগুলো মোচন করে দেয়।