হিজাবের জন্য অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাদ ফরাসি নারী দৌড়বিদ

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফরাসি নারী দৌড়বিদ সোনকাম্বা সিলা, ছবি: সংগৃহীত

ফরাসি নারী দৌড়বিদ সোনকাম্বা সিলা, ছবি: সংগৃহীত

ফরাসি নারী দৌড়বিদ সোনকাম্বা সিলাকে হিজাব পরার কারণে প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে দেওয়া হয়নি।

শুক্রবার (২৬ জুলাই) শুরু হওয়া প্যারিস অলিম্পিকে উড়বে ২০৬টি দেশের পতাকা। ৩২টি খেলার ৩২৯টি ইভেন্টে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবেন ১০ হাজার ৫০০ জন অ্যাথলেট। কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে সোনকাম্বা সিলাকে যোগ দিত না দেওয়ায় সমালোচনার মুখে অলিম্পিক কমিটি।

বিজ্ঞাপন

ফরাসি মুসলিম দৌড়বিদ সোনকাম্বা সিলা জানিয়েছেন, ‘হিজাব পরার কারণে তাকে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বাধা দেওয়া হয়েছে। ২৬ বছর বয়সী এই দৌড়বিদ অলিম্পিকে ৪০০ মিটার ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠান থেকে বাদ পড়ার পর ইনস্টাগ্রামে এক বার্তায় তিনি লিখেছেন, ‘মনে করুন আপনি আপনার দেশে অনুষ্ঠিত অলিম্পিকের জন্য নির্বাচিত হয়েছেন, কিন্তু আপনি উপস্থিত থাকার কোনো অধিকার পাবেন না।’

বিজ্ঞাপন

আফ্রিকান বংশোদ্ভূত মুসলিম এই নারী অ্যাথলেটিক্সের ট্র্যাকে নামেন হিজাব নিয়েই। বাকিদের সঙ্গে তার স্যুটেও আছে পার্থক্য।

আল জাজিরা জানিয়েছে, ফরাসি অলিম্পিক কমিটির প্রধান ডেভিড ল্যাপার্টিয়ান এর আগে বলেছিলেন, ফ্রান্সের নারী ক্রীড়াবিদদের অলিম্পিকে হিজাব পরার অধিকার নেই। যদিও জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিসের মুখপাত্র মার্তা হুরতাদো গত বছরের ২৬ সেপ্টেম্বর প্রকাশিত এক বিবৃতিতে এই ধরনের নিষেধাজ্ঞা সত্য নয় বলে জানিয়েছিলেন।

অলিম্পিক কমিটি তখন বলেছিল, ‘অলিম্পিক ভিলেজে শুধু অলিম্পিক কমিটির নিয়মই চলবে। আর আমরা হিজাবসহ প্রত্যেক ধর্ম ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল।’

হিজাব পরেই মুসলিম নারী খেলোয়াড়রা বিশ্বের সবচেয়ে ঐতিহ্যবাহী ক্রীড়া আসর অলিম্পিকে অংশ নিতে পারবেন বলে স্পষ্ট করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

ইউরোপে ফ্রান্সেই সংখ্যালঘু হিসেবে সর্বোচ্চ মুসলিম জনগোষ্ঠীর বসবাস। যদিও প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর নেতৃত্বাধীন প্রশাসন ক্ষমতা গ্রহণের পর থেকেই মুসলিমদের বিরুদ্ধে নানা আইন জারি করে চলেছে।

ফ্রান্সে ইসলামি মতাদর্শ ছড়িয়ে পড়া নিয়ে ইতোপূর্বে মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছিলেন মাখোঁ। এ ছাড়াও মাঁখোর আমলে মহানবী (সা.) কে নিয়ে সাময়িকীতে অবমাননাকর কার্টুন প্রকাশ ও ইসলাম নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে আরবসহ মুসলিম বিশ্বে প্রতিবাদ ও পণ্য বর্জনের ঘটনা ঘটেছিল।

এদিকে ফরাসি অলিম্পিক কমিটি দাবি করেছে যে, তারা হিজাব নিয়ে চলমান সমস্যার সমাধানের জন্য একটি পথ খুঁজছেন।