ইরানের ৩৪ মসজিদ বিশ্ব ঐতিহ্যের মর্যাদা পেতে যাচ্ছে

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইরানের নাসিরুল মুলক মসজিদ, ছবি: সংগৃহীত

ইরানের নাসিরুল মুলক মসজিদ, ছবি: সংগৃহীত

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় সম্মিলিত সম্পত্তি হিসেবে দেশের ঐতিহাসিক মসজিদগুলোর নাম লেখাতে চায় ইরান। এসব মসজিদ ইউনেস্কোতে নিবন্ধনের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বিশেষ প্রকল্প হাতে নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা ইসনা সূত্রে জানা গেছে, এ পর্যন্ত ১২টি বিভিন্ন প্রদেশ থেকে প্রাথমিকভাবে বাছাই করা ৩৪টি মসজিদ নিয়ে ব্যাপক গবেষণা চলছে এবং ইউনেস্কোতে জমা দেওয়ার জন্য প্রয়োজনীয় দলিল-প্রমাণ প্রস্তুত করতে মাঠ পর্যায়ে জরিপ করা হয়েছে।

বিজ্ঞাপন

‘ইরানি মসজিদ’ প্রকল্প ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যে দেশটির মসজিদের মনোনয়নের বিষয়টি তত্ত্বাবধান করছে।

প্রকল্পের ব্যবস্থাপক আবদুর রাসুল ভাতানদুস্ত বিশাল প্রকল্পটি শুরুর ঘোষণা দিয়ে এটিকে গত ৫০ বছরে ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্যের উদ্যোগ হিসেবে বর্ণনা করেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রাথমিকভাবে নির্বাচিত কাঠামো ইরানের মসজিদের নকশার স্থাপত্য বিবর্তনের প্রতিনিধিত্ব করে, যা প্রাথমিক ইসলামি যুগ থেকে সমসাময়িক সময় পর্যন্ত বিস্তৃত।

আবদুর রাসুল ভাতানদুস্ত আরও বলেন, আমরা দেশের ঐতিহাসিক মসজিদগুলোর জন্য ইউনেস্কোর স্বীকৃতি চাই। কারণ, অন্যান্য ধর্মীয় স্থানের সঙ্গে মসজিদও ইরানি সংস্কৃতির একটি স্বতন্ত্র উপাদান- যা সংরক্ষণ করা উচিত। ইরানি ও ইসলামি সংস্কৃতিতে মসজিদ হচ্ছে বিশ্বাস ও সাংস্কৃতিক ঐতিহ্যের আশীর্বাদপূর্ণ স্থান। এগুলোকে রক্ষার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করতে হবে।


ইরানের মসজিদের অবিচ্ছেদ্য অত্যাশ্চর্য গম্বুজ এবং মিনার প্রায় প্রতিটি শহর এবং গ্রামে দেখা যায়। অনেক মসজিদ স্থাপত্য হিসেবে আইকনিক হয়ে উঠেছে। ইরানের মসজিদের নির্মাণ শৈলী আঞ্চলিক বৈচিত্র দ্বারা প্রভাবিত। মসজিদগুলোতে প্রায়শই রঙিন টাইলসের ব্যবহার দেখা যায়।

ইরানের সবচেয়ে সুন্দর এবং দর্শনীয় মসজিদগুলোর মধ্যে রয়েছে শিরাজের নাসির আল-মুলক মসজিদ, ইসফাহানের শেখ লোতফোল্লা মসজিদ, শিরাজের শাহ চেরাগ মসজিদ, ইসফাহানের ইমাম মসজিদ, ইয়াজদের জামে মসজিদ, তাবরিজের নীল মসজিদ, মাশহাদের গোহরশাদ মসজিদ, শিরাজের ওয়াকিল মসজিদ এবং কাশানের আগা বোজোর্গ মসজিদ।

এখন পর্যন্ত ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় ইরানের ২৮টি ঐতিহ্য নথিভুক্ত করেছে।