মক্কা কোরআন প্রতিযোগিতা শেষ, ফলাফলের অপেক্ষা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রতিযোগিতার বিচারক হিসেবে রয়েছে, বিশ্বের বিখ্যাত আলেমরা, ছবি: সংগৃহীত

প্রতিযোগিতার বিচারক হিসেবে রয়েছে, বিশ্বের বিখ্যাত আলেমরা, ছবি: সংগৃহীত

পবিত্র মক্কা নগরীর মসজিদে হারামে অনুষ্ঠিত ৪৪তম কিং আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শেষ হয়েছে।

বুধবার (২১ আগস্ট) এশার নামাজের পর (বাংলাদেশ সময় রাত বারোটার পর) বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের পক্ষ থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন মক্কার ডেপুটি গভর্নর প্রিন্স সৌদ বিন মিশাল বিন আবদুল আজিজ।

বিজ্ঞাপন

কোরআন হেফজ, কোরআন তেলাওয়াত এবং কোরআনের তাফসির ক্যাটাগরিতে হওয়া প্রতিযোগিতায় ১২৩ দেশের ১৭৪ জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। পাঁচ বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার দেওয়া হয়।

পাঁচ ক্যাটাগরি হলো- ১. শাতেবি পদ্ধতিতে সাত কেরাতসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ, ২. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ এবং একক শব্দগুলোর তাফসির, ৩. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হেফজ, ৪. তাজবিদসহ ১৫ পারা হেফজ, ৫. তাজবিদসহ পাঁচ পারা হেফজ (শেষোক্ত বিভাগটি ওয়াইসিভুক্ত নয়- এমন দেশের জন্য প্রযোজ্য)।

বিজ্ঞাপন

এটি বিশ্বের সবচেয়ে বড় কোরআন প্রতিযোগিতা।

এবারের প্রতিযোগিতায় হেফজ দুই গ্রুপে দুইজন হাফেজে কোরআন বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। হাফেজ আনাছ ৩০ পারা গ্রুপের প্রতিযোগী। তিনি শায়খ নেছার আহমাদ আন নাছেরী পরিচালিত মারকাজুত তাহফিজের ছাত্র।

মসজিদে হারামে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়, ছবি: সংগৃহীত

আর হাফেজ মুয়াজ মাহমুদ ১৫ পারা গ্রুপের প্রতিযোগী। তিনি মুফতি মুরতাজা হাসান ফয়েজী মাসুম পরিচালিত মারকাযু ফয়জিল কুরআনের শিক্ষার্থী।

প্রতিযোগিতার তত্ত্বাবধায়ক সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রী আবদুল লাতিফ বিন আবদুল আজিজ আলে শায়খ জানিয়েছেন, এ বছরের প্রতিযোগিতায় সর্বোচ্চ সংখ্যক প্রতিযোগী অংশগ্রহণ করেছে।

এ সময় মন্ত্রী মক্কার গভর্নর প্রিন্স খালিদ আল ফয়সাল এবং ডেপুটি গভর্নর প্রিন্স সৌদ বিন মিশাল বিন আবদুল আজিজকে প্রতিযোগিতা সফল করতে তাদের সমর্থন ও সহায়তার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান।