যেসব মৃত্যুতে শহীদি মর্যাদা

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

যেসব মৃত্যুতে শহীদি মর্যাদা মেলে, কোলাজ: বার্তা২৪.কম

যেসব মৃত্যুতে শহীদি মর্যাদা মেলে, কোলাজ: বার্তা২৪.কম

মৃত্যু কারোরই ইচ্ছাধীন নয়। যেকোনো সময়, যেকোনো অবস্থায় মৃত্যু আসতে পারে। বিভিন্নভাবে মানুষের মৃত্যু হয়। কেউ বৃদ্ধ হওয়ার পরে মারা যায়, কেউ অল্প বয়সে।

কারও মৃত্যু স্বাভাবিক হয়, কারও মৃত্যু অস্বাভাবিক। কারও তো এমন মৃত্যুও হয়, আপন মানুষ দাফন করার আগে শেষ দেখার সুযোগটুকুও পায় না। এটা যে কত কষ্টের, বেদনার; ভুক্তভোগী না হলে বোঝা যায় না।

বিজ্ঞাপন

দেশজুড়ে বন্যা চলছে। বন্যার পানিতে অনেক মানুষ মারা গেছে। তাদের কারও কারও স্বজন দাফন করার আগে দেখতেও পারেনি, লাশ কোথায় ভাসিয়ে নিয়ে গেছে পানি সেটা জানতেও পারিনি।

এমন মৃত ব্যক্তির জন্য হাদিসে আছে ঈর্ষণীয় মর্যাদা আর তার স্বজনদের জন্য হৃদয় শান্ত করার মতো সান্ত্বনা। হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘পানিতে ডুবে, কলেরায়, প্লেগে ও ভূমিধসে বা চাপা পড়ে মৃত ব্যক্তিরা শহীদ।’ -সহিহ বোখারি : ৭২০

বিজ্ঞাপন

আরেক হাদিসে এসেছে, হজরত আবদুল্লাহ ইবনে জাবের (রা.) তার বাবার সূত্রে বর্ণনা করেন, হজরত রাসুলুল্লাহ (সা.) তার বাবা জাবেরকে রোগশয্যায় দেখতে গেলেন। তার কাছে গিয়ে দেখলেন নারীরা কেঁদে কেঁদে বলছে, জাবের! আমরা মনে করেছিলাম তুমি আল্লাহর রাস্তায় শহীদ হবে।

তখন হজরত রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘আল্লাহর রাস্তায় শহীদ না হলে তোমরা কাউকে শহীদ মনে করো না? এমন হলে তো তোমাদের শহীদের সংখ্যা একেবারেই অল্প। আল্লাহর রাস্তায় নিহত ব্যক্তি শহীদ, পেটের পীড়ায় মৃত ব্যক্তি শহীদ, আগুনে পুড়ে মৃত ব্যক্তি শহীদ, পানিতে ডুবে মৃত ব্যক্তি শহীদ, কোনো কিছুর নিচে চাপা পড়ে মৃত ব্যক্তি শহীদ, নিউমোনিয়াজাতীয় কঠিন পীড়ায় মৃত ব্যক্তি শহীদ, যে নারী গর্ভে সন্তান নিয়ে মৃত্যুবরণ করে, সেও শহীদ।’ -সুনানে আবু দাউদ : ৩১১১

সুতরাং ভয়ংকর বন্যায় পানিতে ডুবে যাদের স্বজনরা মারা গেছে, তাদের মনে রাখতে হবে, মৃত স্বজনরা শহীদ হয়েছেন। তারা আল্লাহর কাছে বিশেষ মর্যাদাপ্রাপ্ত বান্দাদের অন্তর্ভুক্ত হয়ে গেছেন এরই মধ্যে- ইনশাআল্লাহ।

শহীদদেরকে মৃত না বলা তাদের শ্রদ্ধা ও সম্মানের জন্য। শহীদদের আত্মা এবং কোনো কোনো বর্ণনায় এসেছে, মুমিনদের আত্মা একটি পাখির মধ্যে বা বুকে অবস্থান করে জান্নাতে যেখানে ইচ্ছা বিচরণ করবে।