রবির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলার সাক্ষ্য গ্রহণ শুরু

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

রবির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলার সাক্ষ্য গ্রহণ শুরু

রবির বিরুদ্ধে ক্ষতিপূরণ মামলার সাক্ষ্য গ্রহণ শুরু

দেশের অন্যতম মোবাইল নেটওয়ার্ক অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের বিরুদ্ধে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদের দায়ের করা ২২৭ কোটি টাকার মামলার সাক্ষ্যগ্রহণ শুরু করেছেন আদালত।

রোববার (১৪ জুলাই) ঢাকা যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আলমগীর আল মামুনের আদালতে সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মামলার বাদী রবি-এর সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ জবানবন্দি প্রদান করেন। জবানবন্দি প্রদানের পর বিবাদী পক্ষের আইনজীবীরা তাকে জেরা করেন। তবে বাদীর জেরা শেষ না হওয়ায় আদালত পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৫ জুলাই ধার্য করেন।

বিজ্ঞাপন

বাদী পক্ষের আইনজীবী ব্যারিস্টার আশফাকুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

২০২২ সালের ২২ আগস্ট ঢাকা যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে মাহতাব এই মামলা করেন। মামলা দায়েরের পর তার তৎকালীন আইনজীবী হাসান মোহাম্মদ শাহনেওয়াজ আজিম সংবাাদ মাধ্যমকে বলেন, 'আমার মক্কেলকে রবি আজিয়াটা বোর্ডের কিছু সদস্য প্রতিহিংসাপরায়ণ হয়ে অন্যায়ভাবে চাকরিচ্যুত করে। তার উজ্জ্বল ক্যারিয়ারকে শেষ করে দিতে একাজ করা হয়। তাকে তার চাকরির প্রাপ্য সুযোগ-সুবিধাও দেয়া হয়নি'।

বিজ্ঞাপন

২০১০ সালে প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) পদে রবি আজিয়াটায় চাকরি শুরু করেন মাহতাব। এরপর প্রধান পরিচালন কর্মকর্তা এবং সবশেষে ২০১৬-২১ সাল পর্যন্ত প্রধান নির্বাহী (সিইও) হিসেবে দায়িত্ব পালন করেন।

২০২১ সালের আগস্টে তিনি কোম্পানির সাথে নিজের চাকরির চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেন। সে অনুসারে ওই বছরের ৩১ অক্টোবর তার চাকরির মেয়াদ শেষ হয়েছে বলে সে সময় দেওয়া রবির বিবৃতি সূত্রে জানা যায়।

তবে মামলার নথিতে বলা হয়েছে, এই সময়ে চাকরির সুযোগসুবিধা বাবদ যে ২০ কোটি টাকা পাওনা ছিল, তারমধ্যে মাহতাবকে মাত্র ৩ কোটি ৮০ লাখ টাকা দেয় কোম্পানিটি।

তিনি আরও বলেন, 'তথাকথিত অভ্যন্তরীণ প্রক্রিয়ার সূত্র ধরে উদ্দেশ্যপ্রণোদিতভাবে চাকরিচ্যুতের ঘটনায় জব মার্কেটে তার সুনামহানি হয়েছে। এতে তিনি কাঙ্খিত চাকরির সুযোগগুলি থেকে বঞ্চিত হয়েছেন। এজন্য কোম্পানিই (রবি) দায়ী'।

মামলায় তিনি ৫০ কোটি টাকা চেয়েছেন মানহানির ক্ষতিপূরণ বাবদ। আরও ৫০ কোটি টাকা দাবি করেছেন মানসিক দুর্দশার জন্য। আর চাকরির বাজারে সুযোগ হারানোর জন্য চেয়েছেন ১১০.৭ কোটি টাকা।

এই মামলায় বিবাদী করা হয়, রবির মালয়েশিয়া-ভিত্তিক প্যারেন্ট কোম্পানি আজিয়াটা গ্রুপের সাবেক প্রধান নির্বাহী দাতো মো. ইজাজুদ্দিন ইদ্রিস, রবির চেয়ারম্যান থায়াপারান এস সাঙ্গারাপিল্লাই, রবির দুই পরিচালক- ড. হান্স বিজয়সুরিয়া ও বিবেক সুদকে।

জানা যায়, মাহতাব উদ্দিন ২০২১ সালের ২ আগস্ট পদত্যাগপত্র জমা দেন, যা একই বছরের ৩১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা। রবির পরিচালনা পর্ষদ সে বছরের ৫ আগস্ট শর্তহীনভাবে সে পদত্যাগপত্র গ্রহণের কথা এক চিঠিতে তাকে জানায়। হঠাৎ করে রবি মাহতাব উদ্দিনের বিরুদ্ধে ২০১৯ সালের একটি আর্থিক লেনদেনের বিষয়ে ২০২১ সালের ৭ অক্টোবর কারণ দর্শানোর নোটিশ পাঠায়। এই লেনদেন সম্পর্কে আজিয়াটা গ্রুপ ও রবির বোর্ড অবগত ছিল বলে অভিযোগে উল্লেখ করেন বাদী।