সুপ্রিম কোর্ট খোলা নিয়ে সিদ্ধান্তহীনতা

  • স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট

নিরাপত্তাহীনতায় পুলিশ কর্মবিরতিতে যাওয়ায় সুপ্রিম কোর্ট খোলা নিয়ে সিদ্ধান্তহীনতায় সুপ্রিম কোর্ট প্রশাসন। গণমাধ্যমে পাঠানো সর্বশেষ তথ্য অনুযায়ী আগামী ৭ ও ৮ আগস্ট বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের উভয় বিভাগ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে বিভিন্ন কর্মসূচি চলাকালে ৩ আগস্ট সন্ধ্যা ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি হলে ৪ আগস্ট বিকাল ৫টা ২০মিনিটে গণমাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠায় সুপ্রিমকোর্ট প্রশাসন।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের জেনারেল রেজিস্ট্রার আজিজ আহমদ ভূঞা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ৫ আগস্ট হতে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগ ও হাইকোর্ট বিভাগ উভয়েরই বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। এমনকি উভয় কোর্টের সকল দপ্তর ও শাখাসমূহ যথারীতি বন্ধ ঘোষণা করা হয়।

রাত ১০টা ৩৫ মিনিটে বাংলাদেশ সুপ্রীম কোর্ট, আপিল বিভাগের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম গণমাধ্যমে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠান। তাতে বলা হয়, মঙ্গলবার (৬ আগস্ট) হতে স্বাভাবিক নিয়মে নিম্ন আদালতে বিচারিক ও দাপ্তরিক কার্যক্রম চলমান থাকবে। ৭ আগস্ট হতে বাংলাদেশ সুপ্রীম কোর্টের উভয় বিভাগের বিচারিক ও দাপ্তরিক কার্যক্রম শুরু হবে।

ওইদিনই রাত ১১টা ৩৯ মিনিটে আপিল বিভাগের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম গণমাধ্যমে একটি সংশোধনী পাঠান। উক্ত সংশোধনীতে উল্লেখ করা হয়, ৬ আগস্ট বাংলাদেশ সুপ্রীম কোর্টের অফিস সীমিত পরিসরে খোলা থাকবে। তবে আদালতের (সুপ্রীম কোর্ট) অধিবেশনের বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

মঙ্গলবার (৭ আগস্ট) বেলা ২টা ৪১ মিনিটে আরও একটি সংবাদ বিজ্ঞপ্তি দেন শফিকুল ইসলাম। তাতে উল্লেখ করা হয়, আগামী ৭ ও ৮ আগস্ট বুধবার ও বৃহস্পতিবার দুই দিন বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে। তবে অফিস সীমিত পরিসরে খোলা থাকবে।

এর আগে গত ৫ আগস্ট সুপ্রিম কোর্টের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, মঙ্গলবার থেকে স্বাভাবিক নিয়মে নিম্ন আদালতে বিচারিক ও দাপ্তরিক কার্যক্রম চলমান থাকবে। বুধবার (৭ আগস্ট) থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক ও দাপ্তরিক কার্যক্রম শুরু হবে।