মিষ্টি স্বাদে মজাদার ইতালিয়ান ‘তিরামিসু’

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম
ইতালিয়ান তিরামিসু

ইতালিয়ান তিরামিসু

  • Font increase
  • Font Decrease

তিরামিসু একটি ইতালীয় পিঠাজাতীয় মিষ্টি (কেক)। এটি কফিতে এক ধরনের বিস্কুট ভিজিয়ে পনির ও ডিমের কুসুমের সঙ্গে ফেটানোর পর একে আস্তরীকৃত করা হয়ে থাকে। লকডাউনের সময় অনেকেই বাড়িতে বসে নিত্য নতুন স্বাদের খাবার তৈরি করছেন। তাই আজ বানিয়ে ফেলুন নতুন স্বাদের তিরামিসু।

#তিরামিসু বানাতে উপকরণ:

৩টি ডিম।
২৫০ গ্রাম মাস্কারপন চিজ।
১৫০ গ্রাম চিনি।
তিন চা চামচ কফি।
লেডিফিঙ্গার বিস্কুট।
স্বাদ মত কোকো পাউডার।

#যেভাবে তৈরি করতে হবে:

১. প্রথমেই কফি বানিয়ে তা একটি পাত্রে ঠান্ডা করতে রেখে দিন। এরপর লেডিফিঙ্গার বিস্কুটগুলোকে লম্বালম্বিভাবে ভেঙে টুকরো করে রাখুন।

২. ডিমগুলো ভেঙে ডিমের কুসুম এবং সাদা অংশ আলাদা আলাদা বাটিতে রাখুন।

৩. আলাদা করে রাখা ডিমের কুসুমে ১০০ গ্রাম চিনি মেশান। এরপর একটি ইলেক্ট্রিক বিটার কিংবা হ্যান্ড হুইস্কি দিয়ে ভালোভাবে বিট করে নিন। মিশ্রণটি ফোমি হয়ে আসলে এতে মাস্কারপন চিজ মিশিয়ে আরও কয়েক মিনিট বিট করে নিন।

৪. এবারে এতে বাকি চিনি দিয়ে ঘন না হওয়া অব্দি ইলেক্ট্রিক বিটার কিংবা হ্যান্ড হুইস্কি দিয়ে ভালোভাবে কয়েক মিনিট বিট করুন। সবশেষ অন্যপাত্রে রাখা ডিমের সাদা অংশ দিয়ে ভালোভাবে বিট করে নিন।

৫. পরিবেশনের জন্য কফি কাপের আকারে চারটি ছোট ছোট বাটি নিন। বাটির নীচে ক্রিমের একটি স্তর দিয়ে এটির প্রায় ১/৪ ভাগ পূরণ করুন। এবারে কফিতে লেডিফিঙ্গার বিস্কুটগুলোকে ভিজিয়ে প্রতিটি বাটিতে ক্রিম মিশ্রণের ওপরে তিনটি করে রাখুন। এরপর আরও এক স্তর ক্রিম দিয়ে দিন।

৬. তিরমিসু পরিবেশন করার জন্য কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিন। কোকো পাউডার পরিবেশন করার কয়েক মুহূর্ত আগে যোগ করুন।