চিকেন ব্রেড রোল



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুবই সহজ এবং সুস্বাদু একটি স্ন্যাক্স হলো চিকেন ব্রেড রোল। ঝটপট তৈরি করা যায় আবার স্বাস্থ্যকরও। জেনে নিন চিকেন ব্রেড রোল তৈরির রেসিপি-

ব্রেড রোল তৈরি করতে যা লাগবে

হোহাইট ব্রেড

তিনশগ্রামের মতো চিকেন

মাঝারি সাইজের দুটি পেঁয়াজ কুচি

আস্ত জিরা আধা চা চামচ

রসুন কুচি এক চা চামচ

আদা কুচি আধা চা চামচেরও কম

লবণ স্বাদ মতো

গাজর কুচি

হলুদ ক্যাপসিকাম কুচি

অল্প বরবরি কুচি

ড্রাই ধনিয়া পাতা কুচি

চিলি ফ্লেক্স

ব্ল্যাক পেপার

আধা কাপ দুধ

এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার

বাটার

অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটা ক্রিম তৈরি করে নিতে হবে। আধা কাপ দুধে এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার এবং সামান্য বাটার দিয়ে গুলিয়ে ক্রিম তৈরি করে নিন।

একটি হাড়িতে দুই টে. চামচ অলিভ অয়েল দিয়ে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ গুলোকে খুব বেশি ভাজবেন না। স্বচ্ছ কালার আসা পর্যন্তই ভাজলেই হবে। পেঁয়াজের কালার স্বচ্ছ হলে এতে দিন আস্ত জিরা, রসুন কুচি, আদা কুচি এবং স্বাদ মতো লবণ। এগুলো একটু ভেজে নিতে হবে আদা-রসুনের কাচা গন্ধ দূর করার জন্য।

এরপর দিয়ে দিন গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, বরবটি কুচি। অল্প কিছুক্ষণ ভাজবেন যাতে সবজিগুলোর কালার নষ্ট না হয়। একেএকে চিলি ফ্লেক্স, ড্রাই ধনিয়া পাতা কুচি, এবং ব্ল্যাক পেপারও দিয়ে দিন। আরও একটু ভেজে সিদ্ধ করে রাখা চিকেন ঝুড়ি করে দিয়ে দিন।

ছবি: বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

এবার এতে তৈরি করে রাখা ক্রিম দিয়ে ভালো ভাবে চিকেনের সাথে মিলিয়ে সফ্ট স্টাফিং তৈরি করতে হবে। এই স্টাফিং হতে হবে ভিষন সফ্ট যাতে মুখে দিলেই মিশে যায় ক্রিমের মতো।

রোলের জন্য হোহাইট ব্রেড নিয়ে এগুলোর সাইডের অংশ কেটে ফেলুন। এবার একটি বেলুনের সাহায্যে রুটির মতো বেলে পাতলা করে নিন। সবগুলো ব্রেড রেডি হলে চিকেন স্টাফিং বা পুর ভরে রোল বানিয়ে নিন। ব্রেডের অর্ধেক অংশে স্টাফিং দিয়ে ব্রেডের মাথার অংশে পানি লাগিয়ে নিন রোল লক করার জন্য। এভাবে বাকি ব্রেড দিয়েও রোল বানিয়ে নিন।

সবগুলো রোল তৈরি হলে একটি ফ্রাইং প্যানে সামান্য বাটার দিয়ে সবগুলো রোল ঘুরিয়ে ঘুরিয় ব্রাউন কালার করে ভেজে নিন। ব্যাস তৈরি হয়ে যাবে ইয়াম্মি স্বাদের চিকেন ব্রেড রোল।

প্রতি বাইটে বাটারের মোলায়েম স্বাদ, চিকেন আর সবজির মিশ্রণ এই রোলে যোগ করবে ভিন্ন মাত্রার স্বাদ। সকালের নাস্তা কিংবা বিকেলের চায়ের কাপের সাথে রাখুন হেলদি স্ন্যাক্স চিকেন ব্রেড রোল।