করোনা থেকে সেরে উঠেছেন? যে ব্যায়ামে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরবে শরীর



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ব্যায়ামে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরবে শরীর। ছবি: সংগৃহীত

ব্যায়ামে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরবে শরীর। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনায় আক্রান্ত ব্যাক্তিরা সুস্থ হলেও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হন। কারো কম বা কারো বেশি। একেকজন একেকরকম উপসর্গ। চিকিৎসকরা ব্যায়াম করার পরামর্শ দেন। কিন্তু অনেকেই বুঝতে পারেন না কী ধরনের ব্যায়াম করা উচিত।

যেহেতু রোগটা একেক জনকে একেক রকম ভাবে আক্রমণ করছে, তাই নিজের শরীর নিজেকেই বুঝে নিতে হবে। অল্পতেই ক্লান্ত হয়ে পড়লে খুব হালকা ব্যায়াম করতে পারেন। যদি ভারী ব্যায়াম করতে চান সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে করুন।

যে ব্যায়ামগুলো খুব সহজেই বাড়ির মধ্যে করতে পারেন জেনে নিন সেগুলো-

হাঁটাহাঁটি

বাড়ির মধ্যে খোলা জায়গা থাকলে সেখানে হাাঁটাহাঁটি করুন। যদি সেটাও না থাকে তবে রুমের মধ্যেই পায়চারি করুন। কিছুক্ষণ হাঁটাহাঁটি করে দেখে নিন কতক্ষণে হাঁপিয়ে যাচ্ছেন। হাঁপিয়ে না গেলেও ১০-১২ মিনিটের বেশি হাঁটবেন না।

সিটেড মার্চ      

হাঁটতে কষ্ট হলে সিটেড মার্চ ব্যায়াম করুন। এক জায়গায় বসে হাঁটার ভঙ্গিতে পা নাড়ানোকে বলে সিটেড মার্চ। বসে করা এই ব্যায়াম আপনার গতিশীলতা উন্নত করবে এবং শরীরের ফিটনেস ঠিক রাখবে।

যোগব্যায়ামই মানুষের শারীরিক ও মানসিক শক্তি বৃদ্ধি করতে পারে। ছবি: সংগৃহীত

পায়ের পাতার ব্যায়াম

পায়ের পাতা কোনো শক্ত কিছুর (যেমন পিঁড়ি) ওপর আলতো করে রাখুন। এবার পাতা দিয়ে শক্ত জিনিসটার ওপর ধীরে ধীরে চাপ দিন।এভাবে ১৫ সেকেন্ড চাপ দিন, ১০ সেকেন্ড শিথিল করুন। মেঝে বা শক্ত কিছুতে সোজা হয়ে পা লম্বা করে বসুন। এবার পায়ের পাতা ধীরে ধীরে নিচের দিকে বাঁকান যতটা সম্ভব। হাঁটু ভাঁজ হবে না। ১৫ সেকেন্ড ধরে রাখুন। কয়েকবার করুন।

স্ট্রেচিং

শরীরের একটি বিশেষ অবস্থানে বেশ কিছুক্ষণ ধরে রাখার ব্যায়ামকে স্ট্রেচিং বলে। স্ট্রেচিং বিভিন্ন ধরণ রয়েছে। হাত, পা, হাটু, শরীরের উপর অংশ, শরীরের নীচের অংশ স্ট্রেচ হয় এমন ধরনের সহজ ব্যায়াম করুন। হাত সামনের দিকে বা উপর দিকে তোলা-নামানোর ব্যায়ামগুলো করতে পারেন। এতে বেশি ক্লান্তি আসবে না।

যোগব্যায়াম

মনের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে যোগব্যায়ামের বিকল্প নেই। একমাত্র যোগব্যায়ামই মানুষের শারীরিক ও মানসিক শক্তি বৃদ্ধি করতে পারে। ১৫-২০ মিনিট সহজ কিছু আসন এবং নিঃশ্বাস-প্রশ্বাসের ব্যায়ামগুলি করতে পারেন।