ব্রেড চিকেন রোল



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কর্মব্যস্ত জীবনে সবাই খোঁজেন ঝটপট রান্নার কৌশল। আর তাই সহজ উপাদান এবং উপায়ে তৈরি করা যায় এমন রেসিপি শেয়ার করব আজ। যার নাম ব্রেড চিকেন রোল।

তৈরি করতে যা লাগবে

ব্রেড

চিকেন

লবণ

গাজর

ক্যাপসিকাম

পেরিপেরি সস

চিলি সস

মেওনিজ

টক দই

ব্ল্যাক পেপার

স্লাইস চিজ

চিলি ফ্লেক্স

তেল

যেভাবে তৈরি করবেন

ব্রেড চিকেন রোল তৈরির জন্য প্রথমে ব্রেড স্লাইস করে নিতে হবে। তার জন্য ব্রেড বেলুনের সাহায্যে রুটির মতো করে বেলে নিতে হবে। বেলা হয়ে গেলে ব্রেডের চারপাশের পোড়া অংশ কেটে ফেলে দিতে হবে। আর নিতে হবে আড়ইশ গ্রাম বয়েল্ড চিকেন। এগুলো লবণ দিয়ে সিদ্ধ করে তারপর ঝুরি করে করে নিতে হবে।

একটি ফ্রাইং প্যানে তেল দিয়ে দিন এক টেবিল চামচ। এবার এতে প্রথমেই দিয়ে দিন বয়েল্ড চিকেন। এরপর গাজর ও ক্যাপসিকাম কুচিও দিয়ে দিন। এবার দিয়ে দিন স্বাদ মতো লবণ, চিলি ফ্লেক্স ও গোল মরিচ গুড়া। এবারে এগুলো কিছুক্ষণ ভেজে নিতে হবে।

এরপর দিয়ে পেরিপেরি সস ও চিলি সস। সব একসাথে ভালোভাবে মিশিয়ে নিন। সবশেষে দিন মেওনিজ এবং টকদই। সবগুলো একসাথে ভেজে স্টিকি একটা স্টাফিং তৈরি করুন। চিকেনের প্রিপারেশন রেডি এবার এটা দিয়ে ব্রেড রোল বানিয়ে নিতে হবে।

ব্রেডের মধ্যে চিকেন স্ট্রাফিং ও স্লাইজ চিজ দিয়ে ব্রেডের চারপাশে পানি দিয়ে ভিজিয়ে নিন। তারপর রোল করে চারপাশের মুখ বন্ধ করে দিন। পানি ব্রেডের মুখ আটকাতে আঠার মতো কাজ করবে। এভাবে করে সবগুলো রোল বানিয়ে নিতে হবে। বানানো হয়ে গেলে রোল গুলো ফেটানো ডিমে চুবিয়ে ব্রেড ক্র্যাম্বে কোট করে নিন।

সবগুলো করা হয়ে গেলে এগুলো ঘনটাখানেক ফ্রিজের নরমাল প্রোর্শনে রাখতে হবে। ফ্রিজে রাখলে রোলগুলো টাইট হয় ফলে ফ্রাই করার সময় ছুটে যাওয়ার সম্ভাবনা কম থাকে।

রোল ভাজার জন্য ফ্রাইং প্যানে তেল দিয়ে দিন। ডুবো তেলে ভাজলে রোলগুলো ক্রিসপি হবে আবার তেল চিটচিটে হয়েও থাকবে না। তাই তেলের পরিমাণটা বেশিই দিতে হবে। রোল গুলো গোল্ডেন কালার করে ভেজে নিন।

তৈরি হয়ে যাবে মজাদার স্বাদের ক্রিসপি ব্রেড চিকেন রোল। সহজ এবং ঝটপট স্ন্যাক্সের তালিকায় যুক্ত হোক নতুন নাম ক্রিসপি ব্রেড চিকেন রোল। সেই সঙ্গে বেঁচে যাক কর্মব্যস্ত জীবনের কিছু মূল্যবান সময়ও।