খালি পেটে চা বা কফি পান নয়



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
চা এবং কফি অম্লীয় প্রকৃতির। ছবি: সংগৃহীত

চা এবং কফি অম্লীয় প্রকৃতির। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সকালে চা বা কফিতে চুমুক না দিলে ঘুমই ভাঙে না অনেকের। আর এই খালি পেটে চা বা কফি পান করার ‘বিছানা-চা সংস্কৃতি’ অভ্যাস উদ্বেগের বিষয় হতে পারে। চা ও কফি শরীর এবং মনকে চনমনে করে ঠিকই তবে ঘুম থেকে ওঠার পর এই পানীয় স্বাস্থ্যর জন্য ক্ষতিকর হতে পারে। কেন সকালে চা বা কফি খাওয়া এড়াতে হবে এবং কখন সেগুলো পান করার উপযুক্ত সময় জেনে নিন সেটা-

খালি পেটে চা বা কফি

চা এবং কফি অম্লীয় প্রকৃতির। এগুলো খালি পেটে খেলে অ্যাসিড-বেসিক ভারসাম্যকে বাধাগ্রস্ত করে। যা অ্যাসিডিটি বা বদহজমের অন্যতম কারণ। চা‘য়ে  থিওফিলিন নামে একটি যৌগ থাকে যা ডিহাইড্রেটিং প্রভাব ফেলে এবং কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে।

সকালে চা বা কফি খাওয়ার পরে মুখের ব্যাকটেরিয়াগুলো চিনি ভেঙে দেয়। যা মুখে অ্যাসিডের মাত্রা বাড়িয়ে তুলে এবং দাঁতের এনামেল ক্ষয় করে। এছাড়াও সকালে দুধ চা বা কফি খেলে দ্রুত মোটা হয়ে যেতে পারেন।

চা বা কফি পান করার উপযুক্ত সময়

চা খাওয়ার সবচেয়ে ভালো সময় সকালের নাস্তার ১-২ ঘন্টা পর। এছাড়াও সন্ধ্যাবেলা স্ন্যাকসের সাথে চা পান করা যায়। ওয়ার্কআউটের আগে সাধারণত কফি পান করার পরামর্শ দেওয়া হয়।

কারণ এটি অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। ঘুমাতে যাওয়ার আগে চা বা কফি খাওয়া এড়িয়ে চলুন কারণ এটি ঘুমের চক্রের উপর হস্তক্ষেপ করতে পারে । ফলে রাতের ঘুম বাধাগ্রস্থ হতে পারে।