যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত

চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মোকাবেলায় চিকিৎসকরা সর্বদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পরামর্শ দিচ্ছেন। আর তাছাড়াও নিজেকে সুস্থ রাখতে কী খাওয়া উচিত, কী খাওয়া উচিত নয় সেদিকে মনোনিবেশ করা প্রয়োজন। সুস্বাস্থ্যর জন্য যেসব খাবার খাওয়া প্রয়োজন তা আমরা প্রায়শই ভুলে যায় এবং অস্বাস্থ্যকর খাবার খাই। ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

সুস্বাস্থ্য বজায় রাখতে কোন খাবারগুলো এড়িয়ে চলতে হবে সেটা জেনে নিন—

চিনি

প্রতিদিনের ডায়েটে চিনি যুক্ত করা সীমিত করতে হবে। অতিরিক্ত চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে তোলে। ফলে টিউমার নেক্রোসিস আলফা, সি-রিঅ্যাকটিভ প্রোটিন এবং ইন্টারলেউকিন-৬ এর মতো প্রদাহজনক প্রোটিনের উৎপাদন বাড়িয়ে দিতে পারে। এগুলো ইমিউন সিস্টেমকে দুর্বল করে তোলে।

লবণ

প্যাকেজজাত চিপস, বেকারি আইটেম এবং হিমায়িত খাবারে অতিরিক্ত লবণ থাকে। যা অটোইমিউন রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। লবণ ইমিউন সিস্টেমের স্বাভাবিক ক্রিয়াকলাপকে বাধা দেয়। তাই প্রতিদিনের ডায়েটে লবণের পরিমাণ সীমাবদ্ধ করা ভালো।

ভাজাপোড়া খাবার

ভাজাপোড়া খাবারে উন্নত গ্লাইকেশন বেশি থাকে। যা রান্নার সময় প্রোটিনের সাথে প্রতিক্রিয়া তৈরি করে। এগুলো প্রদাহ, দেহের অ্যান্টিঅক্সিড্যান্ট প্রক্রিয়া সহ অন্ত্রের ব্যাকটেরিয়ার নেতিবাচক প্রভাব ফেলে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

চা এবং কফি

কফি এবং চা‘য়ে উচ্চ মাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা স্বাস্থ্য-সুরক্ষামূলক পানীয় হিসেবে পান করা হয়। তবে অত্যধিক ক্যাফিন গ্রহণ ঘুমের ব্যাঘাত ঘটায়। যা ইমিউন ফাংশনকে ক্ষতিগ্রস্থ করে।