ভিটামিন ডি বেশি খেলে হয় যেসব সমস্যা

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

প্রতি মিলিলিটার রক্তে ১৫০ ন্যানোগ্রাম ভিটামিনডি থাকতে পারে। ছবি: সংগৃহীত

প্রতি মিলিলিটার রক্তে ১৫০ ন্যানোগ্রাম ভিটামিনডি থাকতে পারে। ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারির সময়ে ভিটামিন ডি সেবনের স্বাস্থ্যগত কিছু সুফল রয়েছে। ফলে অনেকেই এই ভিটামিন গ্রহণ করছেন। কেউ কেউ মনে করছেন ভিটামিন ডি খেলে করোনা হবে না। যার ফলে ভিটামিন ডি সেবনের মাত্রা বাড়িয়ে দিচ্ছেন। এতে উপকারের চেয়ে বরং ক্ষতিই বেশি হচ্ছে। কারণ প্রায় সব ভিটামিনেরই একটি টক্সিক মাত্রা আছে। এই মাত্রার ওপর ভিটামিন সেবন অবশ্যই ক্ষতিকর।

অতিরিক্ত গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া

বিজ্ঞাপন

শরীরে ভিটামিন ডি-র পরিমাণ মাত্রাতিরিক্ত বেড়ে গেলে তার বিষক্রিয়া হতে পারে। সে ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কিন্তু কী করে বুঝবেন ভিটামিন ডি-র কারণে বিষক্রিয়া হচ্ছে কি না? জেনে নিন—

‘হেলথলাইন’ জার্নালে প্রকাশিত এক গবেষণায়, প্রতি মিলিলিটার রক্তে ১৫০ ন্যানোগ্রাম ভিটামিন ডি থাকতে পারে। তার বেশি হলেই বিষক্রিয়া হয়।

এর লক্ষণগুলি হলো—

পেটে ব্যথা

বমি

ক্লান্তি

প্রচণ্ড তেষ্টা পাওয়া

কারো শরীরে যদি ভিটামিন ডি-র অভাব থাকে, সেক্ষেত্রে কতটা পরিমাণ ভিটামিন ডি খাওয়া দরকার সে বিষয়ে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। কারণ ভিটামিন ডি-র পরিমাণ বেশি মাত্রায় বেড়ে গেলে কিডনিতে পাথর এবং হৃদরোগ পর্যন্ত হতে পারে।

মাত্রাতিরিক্ত ভিটামিন ডি, বিশেষ করে কোলেক্যালসিফেরল রক্তে ক্যালসিয়ামের মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই নিয়মিত ভিটামিন ডি খেলে এই লক্ষণগুলির দিকে নজর রাখতে বলছেন চিকিৎসকেরা। সমস্যা হলেই বন্ধ করতে হবে ভিটামিন খাওয়া।