ইরেক্টাইল ডিসফাংশন সমস্যার সমাধান- শকওয়েভ থেরাপি!

  • ডা. মো. মুরাদ হোসেন
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরেক্টাইল ডিসফাংশন, যা ইডি বা পুরুষত্বহীনতা বা লিঙ্গ উত্থানজনিত সমস্যা নামেও পরিচিত, সারা বিশ্বের লাখ লাখ (১/৩ প্রাপ্তবয়স্ক) পুরুষের জন্য উদ্বেগের বিষয়। এই স্বাস্থ্য সমস্যাটি সব বয়সের পুরুষদের প্রভাবিত করে, তবে বয়স বৃদ্ধির সাথে এটি আরও সাধারণ হয়ে দাঁড়ায়। কিন্তু হতাশাজনক যৌন কর্মহীনতার চিকিৎসার সেরা উপায় কী?

ভালো খবর হল যে, ইরেক্টাইল ডিসফাংশন চিকিৎসাযোগ্য। অবস্থার কারণের উপর নির্ভর করে, বেশ কয়েকটি সম্ভাব্য বিকল্প উপায় আছে । এক্সট্রাকর্পোরিয়াল শক ওয়েভ থেরাপি (ESWT) একটি অপেক্ষাকৃত নতুন এবং উদ্ভাবনী চিকিৎসা। চিকিৎসাগতভাবে প্রমাণিত পদ্ধতিটি ৩০ বছরেরও বেশি সময় ধরে বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

শক ওয়েভ থেরাপি কি?

শক ওয়েভ শ্রবণযোগ্য উচ্চ-শক্তি শব্দ তরঙ্গ। ইউরোলজিতে, এক্সট্রাকর্পোরিয়াল শক ওয়েভ থেরাপি ২০১০ সাল থেকে ভাস্কুলার ইরেক্টাইল ডিসফাংশনের চিকিৎসার জন্য ব্যবহার করা হচ্ছে। সার্জারির তুলনায়, শক ওয়েভ থেরাপি একটি নন ইনভেসিভ চিকিৎসা ব্যবস্থা এর মানে হল যে শক তরঙ্গগুলি একটি থেরাপি সিস্টেমে শরীরের বাইরে উত্পন্ন হয় এবং তারপরে রোগীর ত্বকের মধ্য দিয়ে টিস্যুতে প্রবেশ করে। এই কারণেই পদ্ধতিটিকে এক্সট্রাকর্পোরিয়াল শক ওয়েভ থেরাপি বা ESWT বলা হয়। এই উদ্ভাবনী চিকিৎসা ব্যবস্থার একটি বড় সুবিধা হল এটির কার্যত কোন ঝুঁকি বা পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

শক-ওয়েভ থেরাপি ডিভাইস

ইরেক্টাইল ডিসফাংশনের জন্য শক ওয়েভ থেরাপি-

ইরেক্টাইল ডিসফাংশন (ED) একটি সাধারণ যৌন সমস্যা। এ সমস্যায় আক্রান্ত পুরুষদের যৌন উদ্দীপিত হওয়া সত্ত্বেও যৌন মিলনের জন্য যথেষ্ট ইরেকশন পেতে এবং ধরে রাখতে সমস্যা হয়। এই অবস্থার জন্য শারীরিক বা মানসিক কারণ থাকতে পারে। ED এর প্রধান কারণগুলির মধ্যে একটি হল লিঙ্গে রক্ত প্রবাহ সীমিত হওয়া এবং এর ফলে রক্তের পরিমাণ তখন ইরেকশনের জন্য যথেষ্ট নাও হতে পারে। এই ধরনের ইডিকে ভাস্কুলার ইরেক্টাইল ডিসফাংশন বলা হয়।

শক ওয়েভ থেরাপি কিভাবে কাজ করে?

চিকিৎসার সময়, লিঙ্গের বিভিন্ন জায়গায় কম-তীব্রতার শক ওয়েভ প্রয়োগ করা হয়। এটি লিঙ্গের দেহে নতুন রক্তনালী তৈরি করতে উদ্দীপিত করে এবং লিঙ্গে রক্ত প্রবাহ উন্নত করে (যা ইরেকশন /উত্থান অর্জনের ক্ষমতা বাড়ায়)। সাধারণ এবং ব্যথাহীন এই চিকিৎসা একজন বিশেষজ্ঞ দ্বারা (৬-১২ টি সেশন) পরিচালিত হয়। অনেক রোগী কয়েক সপ্তাহের মধ্যে তাদের ইরেকশন অর্জনের ক্ষমতার লক্ষণীয় উন্নতির কথা জানান।

দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিসের জন্যও

ক্রনিক প্রোস্টাটাইটিস হল প্রোস্টেটের প্রদাহ যা ৩ মাস বা তার বেশি সময় ধরে চলতে থাকে। এটি প্রায়ই বেদনাদায়ক এবং যৌন ফাংশন এবং প্রস্রাব করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। বারবার ব্যাকটেরিয়া সংক্রমণ এবং পেলভিক এলাকায় স্নায়ু বা পেশীর ক্ষতি সহ অনেক স্বাস্থ্য সমস্যা এটির কারণ হতে পারে।

ESWT থেরাপি দীর্ঘস্থায়ী প্রোস্টাটাইটিসের পাশাপাশি দীর্ঘস্থায়ী পেলভিক ব্যথা সিন্ড্রোমেও খুব কার্যকর। সাধারণত, মোট ৪-৬ টি সেশন প্রয়োজন (সপ্তাহে একবার)।

লেখক- ডা. মো. মুরাদ হোসেন মেহেদী, ইনচার্জ এবং সিনিয়র ফিজিওথেরাপিস্ট , মেফেয়ার ওয়েলনেস ক্লিনিক, গুলশান এভিনিউ, গুলশান- ১,ঢাকা www.mayfair.com.bd,