বহুল প্রচলিত সাপ্লিমেন্ট মাছের তেল এড়িয়ে চলুন

  • প্রবল কুমার মন্ডল
  • |
  • Font increase
  • Font Decrease

প্রবল কুমার মন্ডল

প্রবল কুমার মন্ডল

Fish oil বা মাছের তেলে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি থাকে। ওমেগা–৩ হলো অসম্পৃক্ত বা আনস্যাচুরেটেড ফ্যাট। মানবদেহে খাবারের বিপাকক্রিয়া ও শরীর সুস্থ রাখতে ওমেগা–৩ চর্বির অত্যন্ত জরুরি। এছাড়াও হৃদরোগ, আর্থ্রাইটিস, মুড ডিসর্ডার, কয়েক প্রকার ক্যান্সার ও দেহের প্রদাহ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যে কারণে চিকিৎসক, পুষ্টিবিদ সকলেই ফিশ ওয়েলের সাপ্লিমেন্ট গ্রহণের পরামর্শ দিয়ে থাকে। গুগলে সার্চ দিলেও ওমেগা থ্রি’র গুণ কীর্তন চোখে পড়ে। এর উপকারিতা নিয়ে আছে হাজারো রকমের গবেষণাপত্র।

বিজ্ঞাপন

কিন্তু দেখা যায় ওমেগা থ্রির উপকারিতা বিষয়ে গবেষণার অধিকাংশ তথ্য উপাত্ত গ্রহণ করা হয়েছে যারা ওমেগা থ্রি সমৃদ্ধ মাছ খেয়েছে তাদের নিকট থেকে। ওমেগা থ্রি সাপ্লিমেন্ট গ্রহণকারীদের থেকে নয়।

আবার অনেক রিসার্চ ফিশ ওয়েল কোম্পানির ফান্ডিংয়ে পরিচালিত হওয়ার কারণে রেজাল্ট পজিটিভ আসে। অনেক মানুষই মনে করে সরাসরি মাছ খাওয়ার চেয়ে ফিশ ওয়েল সাপ্লিমেন্ট নেওয়া বুঝি ভালো।

বিজ্ঞাপন

দেখা গেছে, অনেক ফিশ ওয়েল সাপ্লিমেন্টে নিম্নমানের বিশোধন প্রক্রিয়ার কারণে হেভি মেটাল থেকে যায়। এছাড়াও প্রক্রিয়া জাতকরণের সময় তা আংশিক বা সম্পূর্ণভাবে জারিত হয়। আলো, অক্সিজেন ও তাপ এই জারণ প্রক্রিয়ায় অংশ নেয়। এই জারিত তেল দেহের জন্য ক্ষতিকর।

২০১৬ সালে আমেরিকার বিখ্যাত তিনটি ফিশ ওয়েল সাপ্লিমেন্ট পরীক্ষা করে দেখা যায় এগুলোর oxidation level নির্ধারিত মাত্রার চেয়ে চার গুণ বেশি। দ্যা গার্ডিয়ান পত্রিকার এক রিপোর্টে দেখা যায় এই মাত্রা ১১ গুণ বেশি।

বিভিন্ন গবেষণায় দেখা যাচ্ছে, এসব সাপ্লিমেন্ট গ্রহণের কারণে ডায়াবেটিস ও ক্যান্সারের হার বেড়ে গিয়েছে। বিশেষ করে মেলানোমা, প্রোস্টেট ক্যান্সারের পরিমাণ বেড়েছে।

অনেকে মনে করে এসব সাপ্লিমেন্ট গ্রহণ করলে হৃদরোগ, স্ট্রোক এসবের ঝুঁকি হ্রাস পায়। কিন্তু বাস্তবে হৃদরোগ, স্ট্রোক কমাতে কোনো ভূমিকা পাওয়া যায় না।

২০১৮ সালে নিউজ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত এক স্টাডিতে দেখা যায়, মধ্য বয়সী মানুষদের হৃদরোগ, স্ট্রোক কমাতে এই সাপ্লিমেন্ট কোনো ভূমিকাই রাখে না।

২০১০ সালে জার্নাল অব আমেরিকান মেডিকেল এসোসিয়েশন কর্তৃক প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, ফিশ ওয়েল সাপ্লিমেন্ট প্রসবোত্তর বিষণ্নতা (Postpartam Depression) কমাতে কোনো ভূমিকা রাখে না। আবার শিশুর মস্তিষ্কের দ্রুত বিকাশেও তেমন কোনো ভূমিকা নেই এর।

১৯৯২ সালে প্রকাশিত এক গবেষণায় (Wainwright et al.) দেখা যায়, ফিশ ওয়েলে বিদ্যমান অধিক মাত্রার ওমেগা থ্রি ফ্যাটি এসিড শিশুর মস্তিষ্কের বিকাশে বাধা সৃষ্টি করে।

উপর্যুক্ত আলোচনার আলোকে সকলের প্রতি পরামর্শ থাকবে ওমেগা থ্রির প্রয়োজনীয়তা পূরণের জন্য সাপ্লিমেন্ট নির্ভর না হয়ে ওমেগা থ্রি সমৃদ্ধ খাদ্য যেমন- মাছ, তিসি, চিয়া সিড ইত্যাদি গ্রহণ করুন।

প্রবল কুমার মন্ডল, পুষ্টিবিদ ও লেখক 

Email: [email protected]
01827664306