চল্লিশের পরেও তারুণ্য ধরে রাখবে যে ৫ খাবার

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বয়স ৪০ পার হলে হাড়ের পুষ্টি শোষণ ক্ষমতা কমে আসে। ফলে বাড়তে থাকা নানান রোগব্যাধি। হাড়ে পুষ্টিদ্রব্য শোষণের অন্যতম গুরুত্বপূর্ণ ভিটামিন হল ভিটামিন ডি। এর অভাবে ক্যালসিয়াম বা অন্য কোনও পুষ্টিদ্রব্যই শরীরে প্রবেশ করতে পারে না। তাই এই পাঁচ খাবারেই এখন থেকে ভরসা রাখুন-

স্যালমন মাছ

বিজ্ঞাপন

মাছ খেতে সব বাঙালিই ভালোবাসে। তেমনই স্যালমন মাছ রাখতে পারেন আপনার পাতে। এই মাছের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। পাশাপাশি এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও পাবেন।


ডিম

ডিমের মধ্যে একটি বিশেষ ধরনের ফ্যাট থাকে। এই ফ্যাট ভিটামিন ডি-কে সহজে দ্রবীভূত করতে পারে। এছাড়াও, ডিমের সাদা অংশ প্রোটিনে ভরপুর যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কেল

কেল ক্রুসিফেরাস গোত্রের সবজি। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ডি। হাড় মজবুত রাখার পাশাপাশি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।


কমলালেবু

কমলালেবুর মধ্যে শুধুই ভিটামিন সি রয়েছে, তা কিন্তু নয়। এর মধ্যে রয়েছে ভিটামিন ডি-ও। এটি শরীরে আয়রনের শোষণ বাড়িয়ে দেয়। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় কমলালেবু।

বাদাম ও বীজ জাতীয় খাবার

বাদাম ও বীজ জাতীয় খাবারও ভিটামিন ডি-এ ভরপুর। কাজুবাদামের পাশাপাশি সাধারণ বাদাম, কাঠবাদাম, সূর্যমুখীর বীজও খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে।