অতিরিক্ত ব্যায়ামের মারাত্মক ক্ষতি!

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যায়াম স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। কিন্তু বেশি ব্যায়ামও শরীরের জন্য ভালো নয়। কেমন ব্যায়াম কতক্ষণ ধরে করবেন তা প্রথমেই জানা জরুরি।

ব্যায়াম করতে করতে হার্টের রোগে মারা গিয়েছেন অনেকেই। তারকাদের মধ্যেও এমন উদাহরণ রয়েছে। তাই অতিরিক্ত কোনও কিছুই ভালো নয়। আপনার শরীর বুঝে ব্যায়াম করুন। জেনে নিন কোন ব্যায়াম কীভাবে এবং কতসময় করা উচিত-

বিজ্ঞাপন

২. রোজ কতটা ব্যায়াম করবেন, তার একটি সময়ও রয়েছে। বয়সের ফেরে সেই সময় পাল্টায়। এমনকি কোনও রোগে আক্রান্ত কিনা তা বুঝেও ব্যায়াম করা জরুরি। রোগে ভুগলে শরীর দুর্বল থাকে। সেই সময় শরীরে অতিরিক্ত চাপ দেওয়াও ঠিক নয়।

৩. মাঝারি পরিশ্রমের ব্যায়াম করলে সারা সপ্তাহে ১৫০ মিনিট অর্থাৎ দুই ঘণ্টা ৩০ মিনিট ব্যায়াম করাই ভালো। সেই হিসেবে প্রতিদিন ২২ মিনিট ব্যায়ামের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তবে পরিশ্রমের ব্যায়াম করলে এই সময় খাটবে না।

৪. সারা সপ্তাহে ৭৫ মিনিটের ব্যায়ামই শরীরের জন্য যথেষ্ট। অর্থাৎ প্রতিদিন ১০ থেকে ১১ মিনিট ব্যায়ামের পরামর্শ দেন চিকিৎসকরা। এর পাশাপাশি কী ধরনের ব্যায়াম করবেন, সে তালিকায় ঠিক করে ফেলা জরুরি।

৫. বিজ্ঞানীদের মতে, জোরে হাঁটা, সাইকেল চালানো, সাঁতার কাটা মাঝারি পরিশ্রমের ব্যায়ামের তালিকায় পড়ছে। অন্যদিকে দৌড়ানো থেকে ওজন তোলার মতো ব্যায়াম ভারী ব্যায়ামের তালিকায় পড়ছে।