গরমে স্বস্তি দেবে হালকা রঙের বিছানার চাদর

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

গরম মানেই হাজারটা অস্বস্তি। ঘুমের মধ্যে ঘেমে যাওয়া অন্যতম। বিছানার চাদর একদিন পর পর পাল্টেও যেন স্বস্তি হয় না। কখনো কখনো মনে হয় চাদরেই বেশি গরম। এমন সমস্যা দূর করতে নজর দিতে হবে বিছানার চাদরে। জেনে নিন কী কী রঙের চাদর এই গরমে শীতলতার পরশ আনতে পারে-

ধবধবে সাদা

বিজ্ঞাপন

চোখ এবং মনকে শান্ত করতে সাদার কোনও বিকল্প নেই। তাই গরমের দিনে সাদা রঙের চাদর বিছানায় পাতা যেতেই পারে। অনেকে আবার নোংরা হওয়ার ভয়ে সাদা রঙ এড়িয়ে চলেন। তবে গরমে সাদায় সবচেয়ে আরামদায়ক।

ধূসর নীল

নীল রঙের বিভিন্ন প্রকার রয়েছে। গাঢ় নীল রঙের মধ্যে যে গাম্ভীর্য রয়েছে, তা আকাশি বা ধূসর নীলের মধ্যে কিন্তু নেই। এই ধরনের ধূসর নীল চোখের জন্য আরামের। তেতেপুড়ে ঘরে এসে এমন নীলিমায় গা ভাসিয়ে দিতেই পারেন।

পুদিনার মতো সবুজ

সবুজ রঙ সতেজতার প্রতীক। রোদের তাপে ঝলসে যাওয়া গাছের যে সবুজ রঙ তা মনের ক্লান্তি দূর করতে পারে না। বরং বৃষ্টিস্নাত পুদিনা পাতার সবুজ রঙ শরীর এবং মনকে শান্ত রাখতে সাহায্য করে।

প্যাস্টেল হলুদ

ম্লান, ফ্যাকাশে গ্রীষ্মের দুপুরে ঘরে প্রাণের ছোঁয়া দিতে পারে এই রঙ। প্যাস্টেল শেডের হলুদ সারা দিনের ক্লান্তি কাটিয়ে মনকে সতেজ করে তুলতে পারে। তবে হলুদের সঙ্গে মানিয়ে ধূসর বা সাদা রঙের বালিশের খোল এবং পর্দা ব্যবহার করতে পারেন।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডারের সুবাস যেমন মনকে শান্ত করে, তেমন এই ফুলের রং শরীরে প্রশান্তির ঠান্ডা পরশ এনে দেয়। তীব্র দহনবেলায় শরীর এবং মনকে শান্ত করতে ল্যাভেন্ডার রঙের চাদর বিছানায় পেতে দেখতেই পারেন।