বর্ষায় সংক্রামক রোগের ঝুঁকি এড়াতে যেসব খাবার খাবেন না

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্ষায় রোগ-ব্যাধির প্রকোপ অনেকগুণে বেড়ে যায়। একটু অনিয়ম হলেই নানা রকম শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। তাই সতর্ক থাকা জরুরি। কিছু খাবার রয়েছে যেগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই বর্ষা মৌসুমে সুস্থ থাকতে সেসব খাবার বেশি না খাওয়াই ভাল। জেনে কোন খাবার এড়িয়ে চলবেন-

চিনি

বিজ্ঞাপন

বর্ষাকাল বলে নয়, বেশি চিনি খাওয়ার অভ্যাস কখনওই ভাল নয়। তবে বর্ষায় চায়ে চিনি খাওয়ার পরিমাণ তুলনায় কমাতে পারলে ভাল। সেই সঙ্গে মিষ্টি জাতীয় খাবারও কম খাওয়া ভাল। চকোলেট, লজেন্স, কেক, মিষ্টি খেতে পছন্দ করলেও এ সময়ে যত এড়িয়ে চলবেন, ততই সুস্থ থাকবেন।

অ্যালকোহল পান

অ্যালকোহল শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। অ্যালকোহল রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। ফলে সহজেই কাবু করে ফেলে রোগবালাই।

প্রক্রিয়াজাত মাংস

বর্ষাকালে রান্নাঘরে ঢুকতে পছন্দ করেন না অনেকেই। তাই বাড়িতে মজুত করে রাখেন সসেজ, সালামি, হটডগের মতো খাবার। আলাদা করে বানানোর ঝামেলা নেই। খুদেও সোনামুখ করে খেয়ে নেয়। তবে এই ধরনের প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য ভাল নয়। বিশেষ করে বর্ষাকালে এড়িয়ে চলাই ভাল।

কফি

কফির কাপে চুমুক দিতে দিতে বৃষ্টি দেখার মজাই আলাদা। কিন্তু কফি বর্ষায় যত কম খাওয়া যায়, ততই ভাল। অত্যধিক ক্যাফিন ঘুমের ব্যাঘাত ঘটায়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। সহজেই অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে।