ঢ্যাঁড়শের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

  • লাইফস্টাইর ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ঢ্যাঁড়শের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

ঢ্যাঁড়শের পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

পুষ্টিগুণে ভরপুর একটি সবজি ঢ্যাঁড়শ। অনেকের কাছেই এটি ভেন্ডি হিসাবে পরিচিত। এতে আছে ভিটামিন-বি, ভিটামিন-সি, ভিটামিন-কে, ক্যালসিয়াম, পটাশিয়াম এবং ফলিক অ্যাসিডসহ আরও নানা পুষ্টি উপাদান। নিয়মিত ঢ্যাঁড়স খেলে তা আমাদের সুস্বাস্থ্য রক্ষায় নানাভাবে সাহায্য করে।

ঢ্যাঁড়সে থাকা ফাইবার, ভিটামিন বি৬ এবং ফোলেটের মতো উপাদান স্নায়ুর নানা সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। পাশাপাশি এসব উপাদান হোমোসিস্টেইনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এই উপাদানগুলো রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধির অন্যতম কারণ।

বিজ্ঞাপন

নিয়মিত ঢ্যাঁড়শ খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যাবে:

১। দৃষ্টিশক্তি উন্নত করে: চোখ ভালো রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন-এ। ঢ্যাঁড়শে যথেষ্ট পরিমাণে ভিটামিন-এ রয়েছে। চোখে বয়সজনিত ম্যাকুলার ডিজেনারেশন রোধ করতে আমাদের নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়া প্রয়োজন।

২। হাড় মজবুত করে: হাড়ের জন্য প্রয়োজনীয় দু’টি উপাদান ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম আছে ঢ্যাঁড়শে। এসব উপাদান হাড়ের রোগ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ: রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ফাইবার। ঢ্যাঁড়শে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। নিয়মিত এই সবজি খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। 

৪। হজমে সহায়ক: অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করতে পুষ্টিবিদেরা নিয়মিত ঢ্যাঁড়শ খাওয়ার পরামর্শ দেন।

৫। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ: ফাইবারের পাশাপাশি ঢ্যাঁড়শে পলিফেলনের মতো উপাদান রয়েছে। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৬। ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধি: ঢ্যাঁড়শে ভিটামিন-এ এবং সি। যা ত্বকের উজ্জ্বলতা বজায় রাখার পাশাপাশি বয়সজনিত লক্ষণগুলিও নিয়ন্ত্রণে রাখে।