যুব সমাজের ক্ষুদ্র প্রতারণা বা মাইক্রো চিটিং

  • লা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি : সংগৃহিত

ছবি : সংগৃহিত

বর্তমানে যুব সমাজে লক্ষ্যণীয় খুব সাধারণ একটি সমস্যা হলো ক্ষীণ প্রতারণা বা মাইক্রো চিটিং-এর মনোভাব। দম্পতি বা প্রণয়ীর সাথে অসন্তুষ্টি থেকে মানসিক অসততার সূত্রপাত হয়। ক্ষুদ্র প্রতারণা প্রকৃত অর্থে সরাসরি যৌনতার সাথে জড়িত নয়, কিন্তু যৌন আলোচনায় জড়িত হওয়া হতে পারে।

এর ধরণ ভিন্ন হতে পারে। যেমন- যৌনতা সম্পর্কে রসিকতা, একে অপরের দেহ সম্পর্কে প্রশ্ন করা ও কথা বলা, অথবা ‘কী হতো, যদি......’ পরিস্থিতি টেনে কথা বলা, যেমন- “যদি আমরা কখনো সঙ্গমে লিপ্ত হই.... ”, সঙ্গী থাকার পরও তার অজান্তে তিনি ব্যতীত অন্য কারো সঙ্গে এ ধরণের আলোচনা ক্ষুদ্র প্রতারণা হিসেবে গণ্য হয়।

বিজ্ঞাপন

সূত্রপাত যেভাবে হয়-
১. কোনো ব্যক্তির উপর অতিরিক্ত মোহগ্রস্থ হয়ে ক্রমাগতভাবে প্রশংসা করা।
২. খুব অল্প সময়ের পরিচয়ে বিশেষ প্রয়োজন না থাকলেও ব্যক্তিগত তথ্য আদান-প্রদান করা।
৩. বিবাহিত বা সম্পর্কে থাকার কথা গোপন করা।
৪. প্রাক্তনের সাথে অযাচিত যোগাযোগ রাখা।

ক্ষুদ্র প্রতারণার সাথে সূক্ষ্ম সূক্ষ্ম শারীরিক স্পর্শও জড়িত থাকতে পারে। যেমন- ক্রমাগত হাঁটু স্পর্শ করে বসে থাকা, দীর্ঘক্ষণ আলিঙ্গন করা বা অন্য কোনো অন্তরঙ্গ উপায়ে প্রয়োজন না হলেও প্রায়শই কাউকে স্পর্শ করা, কথা বলার সময় বারবার অযাচিত অন্যের হাত স্পর্শ করা। এগুলো বন্ধুত্বের চেয়েও বেশি কোনো অনুভূতি থাকার লক্ষণ।
ক্ষুদ্র প্রতারণা এড়ানোর একমাত্র ও সহজ উপায় হচ্ছে আপনার সঙ্গীর আচার-ব্যবহারের দিকে নজর দিন এবং তার সাথে খোলাখুলিভাবে কথোপকথন করুন। যদি অসন্তুষ্টি থাকে এবং অনেক অমিল দেখা যায়; সাথে মনে হয়, একসাথে না থাকাই শ্রেয়- তবে সেই পথই অবলম্বন করা উচিৎ।