কমলার খোসায় রূপচর্চা

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কমলার যেমন রূপ তেমনি গুণও। কমলার কোয়া ও খোসা দুটোই পুষ্টিতে ভরপুর। তাই নিয়ম করে প্রতিদিন কমলা খাওয়া দরকার। শীতকালে বাজারে কমলার আমদানি বাড়ে। দামও কমে চলে আসে নাগালের মধ্যে। তাই পুষ্টি বিশেষজ্ঞরা এই সময়ে বেশি বেশি কমলা খাওয়ার পরামর্শ দেন। কমলাকে বলা হয় শতগুণে সমৃদ্ধ ফল। কমলা খাওয়ার সাথে সাথে এর খোসা নানাভাবে ব্যবহার করতে পারেন।

মুখের ব্রণ সারাতে

বিজ্ঞাপন

একটি আস্ত কমলার খোসা পানি দিয়ে ফুটিয়ে নিন। পানি ঠান্ডা করে তা মুখে মেখে নিন। এটি বেশ কয়েকদিন ধরে ফ্রিজে রেখে প্রতিদিন ঠান্ডা করে মুখে লাগাতে পারেন। কয়েকদিন পর থেকে ত্বকের উজ্বলতা হবে দেখার মতো।

কমলার খোসা ও আমন্ড অয়েল

আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ আমন্ড অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর কুসুম গরম পানির ঝাপটায় ধুয়ে নিন মুখ। সপ্তাহে একবার এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকে আসবে প্রাকৃতিক জৌলুস।

ছবি:অ্যালোভেরা

কমলার খোসা ও অ্যালোভেরা জেল

আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ত্বক ধুয়ে ফেলুন ঈষদুষ্ণ পানি দিয়ে। এই ফেসপ্যাকটিও সপ্তাহে একবার ব্যবহার করবেন।

কমলার খোসা, নারকেল তেল ও হলুদ

আধা চা চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১ চিমটি হলুদ গুঁড়া ও ১ টেবিল চামচ নারকেলের তেল মিশিয়ে নিন। ফেসপ্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর কুসুম গরম পামি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে মাসে দুইবার ব্যবহার করুন এই ফেসপ্যাক।

ডিম ও কমলার খোসা গুঁড়া

১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ার সঙ্গে ১টি ডিমের সাদা অংশ মেশান। ভালো করে নেড়ে মুখের ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাসে কয়েকবার ব্যবহার করতে পারেন ফেসপ্যাকটি।

ছবি:গোলাপজল

গোলাপজল ও কমলার খোসা

পরিমাণ মতো কমলার খোসা গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ফেসপ্যাকটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল করতে সপ্তাহে দুইবার ব্যবহার করুন এই ফেসপ্যাক।

অলিভ অয়েল ও কমলার খোসা

কমলার খোসার গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বকে ১০ মিনিট ম্যাসাজ করুন মিশ্রণটি। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন।