হাঁটা না সাইকেল চালানো, কোনটি বেশি উপকারী?

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

একজন সুস্থ মানুষকেও দৈনিক কোনো না কোনো কায়িক পরিশ্রম করতে বলা হয়। তা হতে পারে হাঁটা কিংবা সাইকেল চালানোসহ যে কোনো পরিশ্রম।

বাজার করা কিংবা অফিস থেকে ফেরার পথে যানজটে বসে না থেকে কিছুটা সময় হাঁটতে পারেন। এতে আপনার স্বাস্থ্য ভাল থাকবে।

বিজ্ঞাপন

হাঁটা না সাইকেল চালানো, কোনটি বেশি উপকারী?

বিশেষজ্ঞরা মতে, হাঁটা এবং সাইকেল চালানো দুটিই স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি এগুলো আমাদের ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। নিয়মিত হাঁটলে কিংবা সাইকেল চালালে হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো রোগের ঝুঁকিও কম থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত সাইকেল চালালে তা পেশিতে রক্ত চলাচল, ফুসফুসের ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও পেশি করে শক্তিশালী। হৃৎপিণ্ডের সুস্থতার জন্য সাইকেল চালানো একটি ভালো অভ্যাস হতে পারে। হাঁটা এবং সাইকেল চালানো দুটিই ফ্যাট কমাতে সাহায্য করে। এর ফলে শরীরের অতিরিক্ত ক্যালোরি খরচ হয়।

হাঁটবেন না সাইকেল চালাবেন তার পুরোটাই নির্ভর করছে আপনার সুবিধার উপর। একটানা ২০-৩০ মিনিট যেটি করতে পারবেন, আপনি সেটিই করুন। তবে হাঁটার ক্ষেত্রে সাধারণ গতিতে হাঁটলে খুব বেশি উপকার পাওয়া যাবে না। হাঁটতে হবে দ্রুত গতিতে। সাইকেল চালানোর ক্ষেত্রেও মাঝারি থেকে বেশি গতিতে চালাতে হবে।

বিশেষজ্ঞদের মতে, ফিটনেস ভালো থাকলে দ্রুত গতিতে দৌড়াতে পারেন। তাতে আপনি বেশি উপকার পাবেন। তবে যাদের হৃদরোগের মতো সমস্যা আছে, তারা অতিরিক্ত গতিতে সাইক্লিং, দৌড় কিংবা হাঁটা এড়িয়ে চলুন।