জনপ্রিয় সব ক্যানের খাবারে রয়েছে রাবার বল

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সব ক্যানের খাবারে রয়েছে রাবার বল

জনপ্রিয় সব ক্যানের খাবারে রয়েছে রাবার বল

বেঁচে থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে জিনিস সেটি হলো খাবার। মৌলিক অধিকারের তালিকায় সবচেয়ে ওপরে রয়েছে এর নাম। তাই ছোট থেকেই সুষম ও পুষ্টিকর খাদ্যতালিকা তৈরি করে নিতে হয়। যেন শরীর ভালোভাবে বেড়ে উঠতে পারে আর সুস্থ থাকে।

চিকিৎসক ও বিশেষজ্ঞরা প্রায়শই বাইরের খাবার খেতে নিষেধ করে। অথবা খেলেও সীমিত পরিমাণে খাওয়ার নির্দেশ দেন। কারণ, এসব খাবারের মেয়াদ দীর্ঘ করার উদ্দেশ্যে বিভিন্ন কেমিক্যাল, এনজাইম ইত্যাদি ব্যবহার করা হয়। তাছাড়া খাবার সতেজ না হওয়ায় পরিপূর্ণ পুষ্টি উপাদান সরবরাহ করতে পারে না। এছাড়াও আরও অনেক সমস্যাযুক্ত থাকে এসব খাবার। সম্প্রতি আবারও প্রমাণ মিললো কেন প্রক্রিয়াজাত করা খাবার এড়িয়ে চলা উচিৎ।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের বিখ্যাত সব প্যাকেটজাত খাবারে “দ্য ফুড স্ট্যান্ডার্ড এজেন্সি” (এফএসএ) অভিযান চালায়। বিভিন্ন কোম্পানির সিদ্ধ মটরশুটি বা বেকড বিনের ক্যান থেকে তারা ছোট রাবারের বল আবিষ্কার করেছে। ২.৫ সেন্টিমিটার ব্যাসের রাবারের বল পাওয়া গেছে আসডা, সেইনস্বুরি ও টেসকোর টিনের ক্যানে। এসব খাবার প্রত্যাহার করেছে ফুড প্রডিউসার প্রিন্স গ্রুপ। তারা ক্রেতাদের এসব সমস্যাযুক্ত খাবার খেতে নিষেধ করেছেন।

‘আসডা বেকড বিন ইন টোমাটো সস্’, ‘আসডা মিক্সড্ বিন সালাদ’, ‘ব্রানস্টোন বেকড বিন ইন টোমাটো সস্’ ‘সেইন্সবুরিস্ বেইকড বিনস্ এন্ড পোর্ক সসেজ ইন টম্যাটো সস্’, ‘টেসকো মিক্সড্ বিন সালাদ ইন ভিনেগার’, ‘টেসকো বেইকড বিনস্ এন্ড পোর্ক সসেজ ইন টম্যাটো সস্’- এসব পণ্য ক্রেতাদের না খাওয়ার জন্য সতর্ক করা হচ্ছে। যারা ইতোমধ্যে এগুলো কিনেছেন, তারা খাওয়া থেকে বিরত থাকুন। যে স্টোর বা দোকান থেকে কেনা হয়েছে সেখানে ফেরত দিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

তথ্যসূত্র:স্কাই নিউজ