রান্নায় অতিরিক্ত ঝাল কমান এই ৫ উপায়ে

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

রান্নায় অতিরিক্ত ঝাল কমান এই ৫ উপায়ে

রান্নায় অতিরিক্ত ঝাল কমান এই ৫ উপায়ে

ঝাল, মশলাদার খাবার খেতে কার না ভালো লাগে! তবে পছন্দের খাবারে যদি ঝাল বেশি হয় তাহলে খাওয়ার আনন্দটাই নষ্ট হয়ে যায়। আর পরিবারের বাচ্চা ও বয়স্ক মানুষেরা ঝাল বেশি হলে সমস্যা আরও বেশি হয়।

অনেকেই আছেন বেশি ঝাল খেতে পারেন না। শুধু তাই নয়, রান্নার সময় অসাবধানে ঝাল বেশি হয়ে গেলে খাওয়ার বারোটা বাজে। আপনার সঙ্গেও যদি এমন হয়ে থাকে তাহলে এবার রান্নার অতিরিক্ত ঝাল কমাতে এই পাঁচটি উপায় প্রয়োগ করে দেখতে পারেন।

বিজ্ঞাপন

১. ঝাল কমাতে সাহায্য করে লেবুর রস। রান্না নামানোর আগে ১ চামচ লেবুর রস যোগ করুন ঝোলে। দেখবেন ঝাল অনেকটাই কম লাগছে।


২. কয়েকটা আলু টুকরো করে কেটেও ঝোলে দিয়ে ফুটিয়ে নিন। এতে আলু সেদ্ধ হওয়ার সময় তরকারি বা মাছ-মাংসের ঝোলে থাকা অতিরিক্ত ঝালকে টেনে নেবে।

৩. দুধ মিশিয়েও কমাতে পারেন ঝাল। নিরামিষ তরকারি বা মালাইকারি জাতীয় রান্নায় দিতে পারেন দুধ। কোনও কিছু ভাজার জন্য ব্যাটার তৈরির জন্য দুধ মিশিয়ে নিতে পারেন।

৪. ঝাল কমাতে রান্নায় দিতে পারেন টক দই। এমনকি মাছ বা মাংসেও দিতে পারবেন দই। প্রথমে একটা বাটিতে ১-২ চামচ দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর গ্যাসেরা আঁচ কমিয়ে বা বন্ধ করে নিয়ে ঝোলে দই মেশান।


৫. চাঁপ, রেজালা, কোর্মা জাতীয় খাবারে ঝাল বেশি হলে ১-২ চামচ বাদাম বাটা দিয়ে দিন। এতে যেমন খাবারের স্বাদ বাড়বে, তেমন ঝালও কমে যাবে।

 

তথ্যসূত্র- হিন্দুস্তান টাইমস