চুলের খুশকি দূর করার সহজ সমাধান

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

চুলের খুশকি দূর করার সহজ সমাধান

চুলের খুশকি দূর করার সহজ সমাধান

আমাদের অনেকেরই খুশকির সমস্যা রয়েছে। শীতকাল এলেই এ সমস্যা আরও বেড়ে যায়। খুশকি থেকে রেহাই পেতে আমাদের অনেকেই বাজারে পাওয়া নানা ধরনের শ্যাম্পু ও লোশন ব্যবহার করি। কিন্তু অনেক সময় দেখা যায়- বাজারের এসব শ্যাম্পু ও লোশনের রাসায়নিক উপাদানের প্রভাবে চুলের ক্ষতি হয়ে থাকে।

খুশকির সমস্যা দূর না করলে এর কারণে অতিরিক্ত চুল পড়ে চুল হতে পারে রুক্ষ। তাই, যত তাড়াতাড়ি পারা যায় এ সমস্যা সমাধান করে ফেলা উচিত।

বিজ্ঞাপন

চুলের খুশকি দূর করতে যা করতে পারেন:

পেঁয়াজের রস: খুশকি দূর করার একটি সহজ উপায় হতে পারে পেঁয়াজের রস। দুটো পেঁয়াজ ভাল করে বেটে এক মগ পানিতে মিশিয়ে মাথায় এই রস ভালোভাবে লাগিয়ে মালিশ করে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দু’বার মাথায় পেঁয়াজের রস ব্যবহারে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

নারকেল তেল: সপ্তাহে দু’বার চুলের গোড়ায় নারকেল তেলের ব্যবহার চুলের জন্য খুবই উপকারী। নারকেল তেল খুশকির প্রকোপ কমাতে কার্যকরী ভূমিকা রাখতে পারে। চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের সম্ভাবনাও অনেক কমিয়ে দেয় নারকেল তেল।

লেবুর রস: দুই টেবিল-চামচ লেবুর রস অল্প পানিতে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে চুল ধুয়ে নিন। খুশকি সমস্যা সমাধানে সপ্তাহে দু’বার এইভাবে চুলে লেবু ব্যবহার করতে পারেন।

টকদই: খুশকি দূর করতে মাথার ত্বকে টকদই লাগিয়ে ১০ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে ফেলুন। এ পদ্ধতি আপনার খুশকি দূর করতে সহায়তা করতে পারে।

মেথি: মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে পানি ছেঁকে নিয়ে ভালো করে বেটে চুলের গোঁড়ায় মাথার ত্বকে লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দু’বার মাথায় মেথি মালিশ করলে খুশকি থেকে মুক্তি মিলবে।