বড়দিনে স্বাদ মোঘল আমলের শাহী টুকরার

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলছে বড়দিনের মৌসুম। বড়দিন মানেই পিঠা, মিস্টি, কেক সহ নানারকম ডেজার্টের আয়োজন। সুযোগের সৎ ব্যবহার করে চলুন শিখে নেওয়া যাক সহজ এক ডেজার্ট রেসিপি। লোভলীয় এই মোঘল আমলের ডেজার্ট রেসিপির নাম-শাহী টুকরা। 

উপকরণ:

বিজ্ঞাপন

পাউরুটি- বড় আকারের ৪/৬ টি, দুধ-১/২লিটার, ঘি- ২ টেবিল চামচ, চিনি- ১/২কাপ, পানি-১ কাপ, ছোট এলাচ- ২/৩টা, কাঠ বাদাম, পেস্তা বাদাম, কাজু বাদাম ও কিসমিস-স্বাদমতো।

ঐচ্ছ্বিক উপকরণ:

কর্ণ ফ্লাওয়ার- ১ চা চামচ, কেশর-১ চিমটি।

প্রণালী: প্রথমে একটি চওড়া পাত্র চুলায় বসিয়ে নিন। এতে এক কাপ পানি ও আধা কাপ চিনি দিয়ে জ্বাল করুন। ২ টি এলাচ ফাটিয়ে দ্রবণে যোগ করুন। পানি টেনে দ্রবণ ঘন করে পাতলা চিনির সিরাপ তৈরি করে নিন। নামিয়ে ঠান্ডা করতে একপাশে রেখে দিন।

এবার, চপিং বোর্ডে ছুড়ি দিয়ে পাউরুটির টুকরাগুলোর চারপাশ কেটে নিন। প্রতিটি পাউরুটি কোণাকুণি করে কেটে ২ ভাগ করে নিন। এবার ফ্রাইপ্যান গরম করে নিন। তাতে ২ চা চামচ ঘি ঢালুন। পাউরুটির দু’পাশ ভালো করে উল্টেপাল্টে ভেজে নিন। এরপর ভেজে তোলা পাউরুটির টুকরোগুলো সিরায় চুবিয়ে তুলে নিন (বেশিক্ষণ সিরায় ডুবিয়ে রাখা যাবে না, এতে নরম হয়ে যাবে)। টুকরোগুলো এক এক করে পাত্রে তুলে সাজিয়ে নিতে হবে।

পাউরুটি ভাজা ফ্রাইপ্যানে আরও ১ চা চামচ ঘি গরম করে নিন। কুচি করে কাটা কাজু ও পেস্তা বাদাম হাল্কা আঁচে ভাজতে থাকুন। অল্প ভাজা হলে, এতে কিসমিস দিন। সব উপকরণ একত্রে ১ মিনিট ভেজে তুলে নিন। সেই প্যানেই সম্পূর্ণ দুধ ঢেলে নিন। পেস্তা বাদাম টুকরো করে দুধে মিশিয়ে নাড়তে থাকুন। চাইলে এখানে কেশর ব্যবহার করতে পারেন। এতে মিশ্রণে সুন্দর রঙ ও গন্ধ তৈরি হবে। অল্প অল্প জ্বাল করে দুধ টেনে ঘন করে নিন। ক্রিমের মতো ঘন হওয়া অবধি জ্বাল করতে থাকুন। অথবা, এই পর্যায়ে ১ চা চামচ কর্ণ ফ্লাওয়ার পানিতে গুলে মিশিয়ে নিতে পারেন। ভেজে রাখা টপিংগুলো দুধের মিশ্রণে মিশিয়ে নিন।

সাজিয়ে তুলে রাখা টুকরোগুলোর উপরে দুধের তৈরি ক্রিমের মিশ্রণ ছড়িয়ে দিন। প্রতিটি টুকরোর উপর ভালো করে ক্রিম দিয়ে সাজান। শাহী আমেজে উপভোগ করুন মজাদার ‘শাহী টুকরা’।