রোজ শেষ পাতে মিষ্টি খাওয়ার ফল জেনে নিন

  • লাইফস্টাইল ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

খাবারের সাথে সামগ্রিক সুস্থতা ওতপ্রোতভাবে জড়িত। আমরা যা খাই তার ভিত্তিতেই শরীর পুষ্টি উপাদান পায়। খাবারের ব্যাপারে সচেতন না হলে, নানারকম রোগের বাসা বাঁধার সম্ভাবনা থাকে। অনেকেরই শেষপাতে সামান্য মিষ্টি জাতীয় কিছু খাওয়ার অভ্যাস থাকে। তবে এই অভ্যাসের ফলাফল কি হতে পারে কখনো ভেবে দেখেছেন?

বিশেষ করে রাতের খাবারের পর মিষ্টি খেলে অসুখের পাল্লা ভারী হতে থাকে। ভারতের ডায়েটিশিয়ান ভক্তি সামন্ত জানিয়েছেন, প্রতিদিন মিষ্টি  খাওয়ার অভ্যাসের বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া। তিনি আরও বলেন, মোটাবোলিজমের উপর প্রতিদিন মিষ্টি খাওয়ার বাজে প্রভাব পড়ে। ঘুমের ক্ষেত্রেও নানারকম সমস্যা হয়। যেমন, বেশিক্ষণ ঘুমাতে না পারা অথবা ঘুম গভীর না হওয়া। এসব সহ বিভিন্ন দীর্ঘকালীন প্রতিক্রিয়াও দেখা যেতে পারে। ডা. সামন্ত আরও যেসব ক্ষতির সম্ভাবনার কথা বলেছেন তা জেনে নিন-

বিজ্ঞাপন

*অতিরিক্ত চিনিজাতীয় খাবার খেলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। এছাড়া শরীরে ইনসুলিনের মাত্রা ওঠা-নামা করে। তাছাড়া ডায়বেটিস ও হৃদরোগের সম্ভাবনাও বেড়ে যায়।

*প্রতিদিন বেশি মাত্রায় মিষ্টি খেলে শরীরে বিভিন্ন প্রদাহের সূত্রপাত হতে পারে। বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও কম সময়ে বার্ধক্যের সম্ভাবনা বাড়তে থাকে। এই অভ্যাসের কারণে হরমোনের ভারসাম্যে প্রভাব পড়ে। বিপাক মন্থর গতিতে হয়। এছাড়াও, ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

* অসচেতন খাদ্যাভ্যাসের কারণে নিউট্রিশনের ঘাটতি দেখা দিতে পারে। সময়ের সাথে সাথে, এই সমস্যা বাড়তে থাকে। ফলে ডায়াবেটিস, হৃদরোগ ও বিপাক সম্পর্কিত রোগের ঝুঁকিও বাড়তে থাকে।   

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস