ক্রিসমাস শেষে ঘর পরিষ্কার করবেন কীভাবে?

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ক্রিসমাস শেষে ঘর পরিষ্কার কবরেন কীভাবে?

ক্রিসমাস শেষে ঘর পরিষ্কার কবরেন কীভাবে?

কোনো অনুষ্ঠান হলে ঘর মানুষে ভর্তি হয়ে যায়। একত্রে সবাই উদযাপন করতে বেশ ভালোই লাগে। তবে অনুষ্ঠান শেষে দেখা যায় ঘরের ভেতর পুরো এলোমেলো হয়ে যায়। মাত্রই ক্রিসমাস শেষ হলো। এখন ঘর পরিষ্কার করার পালা। জেনে নিন পরিষ্কার করার সময় যেসব ব্যাপারে লক্ষ্য রাখবেন-

১. ক্রিসমাস মানেই ঘরের সাজ-সজ্জা। ক্রিসমাসের মূল আকর্ষণ ক্রিসমাস গাছ। এতে নানারকম ফুল, লাইট ও অলংকার দিয়ে সাজানো হয়। পরবর্তীতে পুনরায় ব্যবহার করার জন্য এসব খুলে যত্নে রাখুন। কোনো বড় ব্যাগে বা টোট বাক্সে রাখবেন না। মোড়কে মুড়ে বা কাগজের বাক্সে রাখুন। গ্যারেজে, মাঁচায় এবং সিঁড়ি বা খাটের নিচে রাখতে পারেন। এতে অযাচিত বিশৃঙ্খলা হবেনা।

বিজ্ঞাপন

২. অনুষ্ঠানে বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন অনেকেই বাড়িতে আসে। এতে ধুলায় মেঝে নোংরা হয়ে যায়। অতিথিরা চলে গেলে কার্পেট তুলে ভালো করে ঘর ঝেরে নিতে হবে। এরপর ব্রাশ বা ক্লিনার-স্ট্যান্ড দিয়ে ঘষে ঘর পরিষ্কার করতে হবে। পরিষ্কার করার সময় পানিতে জীবাণু-নাশক তরল মিশিয়ে নেওয়া ভালো। ভ্যাকিউম ক্লিনার দিয়ে কার্পেটে ধুলা পরিষ্কার করুন।


৩. ক্রিসমাসে অনেক রান্নার আয়োজন থাকে। রান্নায় ব্যবহৃত বাসন ও চুলা তাই ভালো করে পরিষ্কার করে নিতে হবে। রান্নার পোড়া দাগ ও জমে থাকা চর্বি স্ক্র্যাব দিয়ে ঘষে তুলুন।। ক্ষতিকর রাসায়নিক পদার্থযুক্ত সাবানের ব্যবহার করা যাবে না। তাতে হাতের ক্ষতি হয়।

৪. ক্রিসমাসের সময় ঘর উপহারে ভরে যায়। এসবের সাথে বক্স, বাবল র‌্যাপ, র‌্যাপিং পেপার-অপ্রয়োজনীয় অনেক জিনিস জমে। বক্স বা কাগজের পুনরায় ব্যবহার করার উপায় খুঁজে বের করুন। অন্য কারো প্রয়োজন হলে দান করে দিন। কোনোটিই সম্ভব না হলে, ঘরে স্তূপ করে না রেখে ফেলে দিন।

৫. অনুষ্ঠান শেষ হওয়ার পর পুরো ঘর পরিষ্কার করার কাজ বিরক্তকর হতে পারে। এই বিরক্তি কাটাতে গান শুনতে শুনতে পরিষ্কারের কাজ করতে পারেন। একজনের উপর সব দায়িত্ব ঠেলে দেবেন না। পরিবারের সকলে মিলে পরিষ্কার করলে ধকল অনেকটা কম হয়। বাচ্চাদের জন্য খেলার ছলে পরিষ্কার করার ব্যবস্থা করতে পারেন।

তথ্যসূত্র: এইচ এস এস