আয়ুর্বেদিক উপায়ে পুড়ে যাওয়া স্থানের প্রশান্তি

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পোড়াদাগ উপশম আয়ুর্বেদিক উপায়ে

পোড়াদাগ উপশম আয়ুর্বেদিক উপায়ে

রান্না করতে গিয়ে বা কোনো কাজে আগুনের ব্যবহার করতে গিয়ে নানারকম দুর্ঘটনা ঘটতে পারে। বড় ধরণের দুর্ঘটনায় অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। ওষুধ সেবন এবং মলমের ব্যবহার করতে হবে। তবে ছোটখাটো ক্ষত হলে ঘরোয়াভাবেই চিকিৎসা নেওয়া যেতে পারে।

আয়ুর্বেদ কৌশলে ত্বকের পোড়া উপশম এবং নিরাময় করা যায়। আয়ুর্বেদিক উপাদান সমস্যা নিরাময়ের পাশাপাশি সম্পূর্ণ সুস্থতা অর্জনে কাজ করে। এতে ভেষজ এবং প্রাকৃতিক উপাদানের শক্তি ব্যবহার করা হয়।

বিজ্ঞাপন

ভারতীয় আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডাক্তার ডিম্পল জাংদা। তিনি একজন আয়ুর্বেদ ও অন্ত্রের স্বাস্থ্য প্রশিক্ষক। সম্প্রতি তিনি ইনস্টাগ্রামে ত্বকের পোড়ার জন্য কিছু প্রতিকার শেয়ার করেছেন। জেনে নিন ত্বক পোড়ায় করণীয়-

নারকেল তেল: নারকেল তেল হল অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। যা পোড়া স্থানের অস্বস্তি ঠান্ডা করতে সাহায্য করে। পাশাপাশি পোড়া ত্বকের ফোস্কা ও দাগ দূর করতেও কার্যকরী। ভার্জিন নারকেল তেল সরাসরি আক্রান্ত স্থানে লাগান।

ফোস্কা

দুধ: দুধে প্রচুর পরিমাণে জিঙ্ক এবং প্রোটিন রয়েছে। ত্বক পোড়াকে দ্রুত প্রশমিত করতে দুধ ব্যবহার করতে পারেন। এতে পোড়া নিরাময় হতে শুরু করবে। তুলো দুধে ভিজিয়ে চেপে নিয়ে আক্রান্ত স্থানে লাগান।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেলে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এসব গুণ ত্বকের পোড়া নিরাময় করে। যা ব্যাকটেরিয়া দূর করে ক্ষত, দাগ এবং ফোস্কা প্রতিরোধ করে। পোড়া জায়গায় সমানভাবে পুরু স্তরে অ্যালোভেরা জেল লাগান।

পোড়াস্থানে অ্যালোভেরা লাগান

 

মধু: মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক উপাদান। প্রাকৃতিকভাবে ত্বকের পিএইচ-এর ভারসাম্য রক্ষা করে। যা পোড়াকে সংক্রমিত হতে বাধা দেয়। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যও রয়েছে, যা দ্রুত পোড়া নিরাময় করতে সাহায্য করে।

তথ্যসূত্র:হিন্দুস্তান টাইমস