রোমান্টিক প্রেমকে বাঁচিয়ে রাখে ‘কৃতজ্ঞতার বহিঃপ্রকাশ’

  • লাইফস্টাইল ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রেমের শুরুতে কোনো ক্যাফেতে রোমান্টিক মুহূর্ত কাটানোর গল্প সময়ের সাথে সাথে যেন ফিকে হয়ে যায়। পাশের প্রিয় মানুষটির সাথে যেন রোমান্টিকতা সেই প্রথম দিকের সময়টার মতো আর থাকে না। এক্ষেত্রে এই যুগল প্রেমে রোমান্টিকতা ফিরিয়ে আনতে পারে কৃতজ্ঞতার বহি:প্রকাশ। একটি সহজ ‘ধন্যবাদ’, যা সম্পর্কের গভীরতাকে অনেক দূর নিয়ে যেতে পারে, বাঁচিয়ে রাখতে পারে রোমান্টিক প্রেম। 

২০২৩ সালের গবেষণায় দেখা গেছে, প্রেমিক- প্রেমিকারা যখন একে অপরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন যখন তারা মনে করেন যে তারা অনেকটা সময় একসাথে শান্তিতে থাকতে পারছেন। তাদের মধ্যে এক ধরনের মুগ্ধতা কাজ করছে।

বিজ্ঞাপন

দ্য লাভ কনসোর্টিয়ামের প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান এবং নিউরোসায়েন্সের অধ্যাপক সারা অ্যালগো বলেছেন, সম্পর্ক বিকশিত হওয়ার সাথে সাথে কোনও জটিলতায় আটকে যাওয়ার দরকার নেই। প্রেমে পড়ার শুরুতে যে তুমুল আনন্দ অনুভব হয়, তা পুরো সময়টা জুড়ে পাওয়া অসম্ভব হতে পারে। কিন্তু সঙ্গীর সম্পর্কে যে ধারণাগুলো সুখ অনুভূতি দেয়, যে বৈশিষ্ঠ্যগুলো পছন্দের তা পুনরায় চিন্তা করা সম্ভব। এই প্রক্রিয়ায় ভাবলে সম্পর্ক রোমান্টিক হতে আর বেশি কিছু লাগে না।

মূল বিষয় হল কৃতজ্ঞতা প্রকাশ করা যায় এমন চারিত্রিক দিকগুলো নিয়ে ভাবা। সময়ে অসময়ে প্রয়োজনে অপ্রয়োজনে প্রিয় মানুষকে ধন্যবাদ বলা, তার প্রশংসা করা।