নখের যত্ন যেভাবে নেবেন

  • লাইফস্টাইল প্রতিবেদক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নখের যত্ন

নখের যত্ন

ফ্যাশন সচেতনতার এই যুগে মাথার চুল থেকে শুরু করে পায়ের নখ অবধি, নারীরা চায় তাদের প্রতিটি অঙ্গকে বিশেষ করে তুলতে। বিশেষ যত্নের মাধ্যমে নিজেকে উপস্থাপন করতে নারীরা পছন্দ করে। অনেকেই হাতের নখকে আকর্ষনীয় করতে এক্রাইলিক নখের ব্যবহার করে। তবে এক্রাইলিক নখের ক্ষেত্রে, স্বাভাবিক নখের যেন ক্ষতি না হয় তাই বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ভারতীয় চর্মরোগ বিশেষজ্ঞ রিংকি কাপুর বলেছেন এক্রাইলিক নখের যত্ন করার পদ্ধতি:

১. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন। এতে নখের বৃদ্ধি হবে এবং দৃঢ়তা দ্রুত আসবে।

বিজ্ঞাপন

২. ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খাবেন। এছাড়াও ফলিক এসিড, জিংক, ভিটামিন এবং খনিজ উপাদান আছে যে খাবারে- সেসব নখের জন্য খুবই উপকারি।

৩. কখনোই নিজে থেকে এক্রেইলিক নখ তোলার চেষ্টা করবেন না।

৪. নখ লাগানোর ক্ষেত্রে ২ থেকে ৩ মাসের ব্যবধান নিন। ঘন ঘন নখের উপর রাসায়নিক পদার্থের ব্যবহারের কারণে, স্বাভাবিক নখে গুরুতর সমস্যা দেখা যেতে পারে।

৫. প্রতিবার নখ লাগানোর পর সর্বোচ্চ ৪ সপ্তাহ তা রাখবেন। এর বেশি সময় ধরে নখ রাখলে আঙ্গুলে সমস্যা দেখা যেতে পারে।

৬. এক্রাইলিক নখ তোলার পর, স্বচ্ছ এবং মজবুত পলিশ ট্রিটমেন্ট গ্রহণ করুন। কিউটিকল তেলের মাধ্যমে নখের উপর এবং আঙ্গুলে মাসাজ করুন।

৭. অপ্রকৃত নখ তোলার সময় অবশ্যই অ্যাসিটোন অপসারক এবং ফাইল ব্যবহার করবেন। অন্য কোনো যন্ত্র ব্যবহার এইক্ষেত্রে গ্রহণযোগ্য নয়। সবসময় আপনার নখের বিশেষ যত্ন নিন। এক্রেইলিক নখের ব্যবহার ছাড়াও অন্য যেকোনো ধরণের চাপ প্রয়োগকারী কাজের সময়ও প্রাকৃতিক নখের সুস্থতা নিশ্চিত করতে হবে।   

তথ্যসূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস