বাড়তি শীতে বাড়তি যত্ন

  • লাইফস্টাইল প্রতিবেদক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কুয়াশায় ঢাকা চারদিক

কুয়াশায় ঢাকা চারদিক

জানুয়ারি মাসে সাধারণত শীতটা একটু বেশি জেঁকে বসে। কয়েকদিন ধরে সারাদেশে কড়া ঠান্ডা বিরাজ করছে। সূর্যের তো দেখাই নেই! তার সাথে কুয়াশা ছেয়ে আছে চারদিকেই। তাতে তো আর দৈনন্দিন কাজকর্ম থেমে নেই। জীবনের তাগিদে রোজই বাইরে যেতে হচ্ছে। তাই ঠান্ডায় যারা বাইরে যাচ্ছেন, তাদের একটু বেশি যত্ন নেওয়া প্রয়োজন। ভারতীয় ডাক্তার রাহুল আগারওয়ালে এই ব্যাপারে কিছু টিপস দিয়েছেন:

১. বাড়তি কাপড়: শীতের ঠান্ডা আবহাওয়া থেকে ত্বককে সুরক্ষিত রাখা সবচেয়ে জরুরি। তাই বায়ু ও পানি-বিরোধী কাপড় পরুন। তার সাথে বাড়তি কিছু কাপড় রাখুন, যেন অবস্থা আরও বৈরী হলে রুক্ষ আবহাওয়ার প্রভাব আপনার উপর না পড়ে।

বিজ্ঞাপন

২.স্পর্শকাতর অঙ্গ: অবশ্যই বাইরে বের হওয়ার সময় মাথা ঢাকার মতো কিছু নিয়ে যাবেন। মাথা উষ্ণ রাখা অনেক বেশি জরুরি। এতে চোখ, কান, নাক- এই স্পর্শকাতর অঙ্গগুলোকে ঠান্ডা বাতাস থেকে সুরক্ষিত রাখা যায়। এর সাথে হাতে এবং পায়ে মোটা দস্তানা ও মোজা পরে নেবেন।

৩. বাইরে শুষ্ক থাকা: ভেজা কাপড় শরীর থেকে তাপ শুষে নেয়। তাই,সবসময় শুষ্ক থাকতে শুকনো কাপড় পরুন।  যতটা সম্ভব বাইরে কম সময় থাকবেন।  দিনের যে সময় তাপমাত্রা একটু বেশি থাকে সেসময় ঘরের বাইরের কাজগুলো সেরে ফেলার রুটিন করে নিতে পারেন।

৪. আবহাওয়া বিবেচনা: এই সময় অবশ্যই তাপমাত্রার দিকে নজর রাখবেন। কোন অঞ্চলে তাপমাত্রার তারতম্য এবং ওঠা-নামার গতিবিধি বিবেচনা করে যাত্রা করা ভালো।  

৫.রুক্ষতা এড়াতে: গরম তরল পানীয় পান করার মাধ্যমে হাইড্রেটেড থাকুন। পাশাপাশি ত্বক পুষ্ট রাখতে উচ্চ তাপ ও শক্তি উৎপাদনকারী খাবার গ্রহণ করুন। এতে শরীর গরম থাকার জ্বালানি পায়। তার সাথে কিছু শারীরিক কার্যকলাপ করুন, যেন শরীর গরম হতে পারে। ত্বকের কোমলতা বজায় রাখতে লোশন এবং লিপবাম ব্যবহার করতে একদম ভুলবেন না।   

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস