কোল্ড এলার্জি নিয়ন্ত্রণে রাখতে করণীয়

  • লাইফস্টাইল প্রতিবেদক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

কোল্ড এলার্জি

কোল্ড এলার্জি

শীতকালের হাড় কাঁপানো ঠান্ডা সহ্য করা নেহাত কম কষ্টের ব্যাপার নয়। স্বাভাবিক স্বাস্থ্যের মানুষরাই জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায় ভোগেন। যাদের কোল্ড এলার্জির সমস্যা আছে, তাদের জন্য শীতের মাসগুলো আরও কষ্টসাধ্য হয়ে ওঠে। তাই, ঠান্ডা আবহাওয়া থেকে বাঁচার জন্য তাদের কিছু সাবধানতা অবলম্বন করতে হয়। যাদের কোল্ড এলার্জির সমস্যা আছে, তারা জেনে নিন :   

১. ঠান্ডা-আবহাওয়ার মাসগুলোতে শরীরের সুরক্ষা প্রদান নিশ্চিত করতে হবে। তাই মোটা কাপড়ের পোশাক ও সোয়েটার পড়া আবশ্যক। শুধু শরীর ঢাকা যথেষ্ট নয়, স্পর্শকাতর অঙ্গগুলোকে রক্ষা করতে হাত-পা এবং মাথা ঢেকে রাখতে হবে। বাইরে বের হওয়ার সময় জ্যাকেট, টুপি, মোজা, দস্তানা, মাফলার বা স্কার্ফ পরবেন। শীতকালে যতটা কম ত্বক উন্মুক্ত রাখা সম্ভব হয়, ততোই ভালো।  

বিজ্ঞাপন

২.পানিতে ছুঁয়ে কোনো কাজ করার আগে পানির তাপমাত্রা দেখে নিন। বিশেষ করে শীতকালে ঠান্ডা পানি পুরোপুরি এড়িয়ে চলা উচিত। গোসল করা এবং কাপড় কাচার মতো কাজ করলে অবশ্যই কুসুম গরম পানি ব্যবহার করুন। যারা সাঁতার কাটতে পছন্দ করেন, তারা এমন সুইমিংপুলের খোঁজ করুন যেখানে গরম পানির ব্যবস্থা করা হয়। এমনকি গ্রীষ্মকালে বা গরম আবহাওয়াতেও কখনো ঠান্ডা পানিতে নামবেন না।

৩.ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন। হিটার না থাকলে দরজা-জানালা বন্ধ রাখবেন, যেন ঠান্ডা বাতাস প্রবেশ করতে না পারে।

৪.অবশ্যই ঠান্ডা পানীয় খাওয়া থেকে বিরত থাকুন। সম্ভব হলে সবসময়ই কুসুম গরম পানি এবং উষ্ণ পানীয় পান করুন। আইসক্রিম এবং ফ্রোজেন খাবার এড়িয়ে চলুন।

৫. ঠান্ডা লাগার আগেই অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ খান। রেগুলার চ্যেকআপের মাধ্যমে শারীরিক অবস্থা সম্পর্কে অবগত থাকুন। পরিস্থিতি খারাপ হতে শুরু করলে ডাক্তারের পরামর্শ নিন।

তথ্যসূত্র: হেলথ লাইন