সম্পর্কে বিশ্বাস বাড়বে যেভাবে

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিশ্বাসে সুন্দর সম্পর্ক

বিশ্বাসে সুন্দর সম্পর্ক

‘বিশ্বাস’ যেকোনো সম্পর্কের ভিত্তি। পরিবার, বন্ধু বা সঙ্গী- যেকোনা সম্পর্কেই; বিশ্বাস নড়বড়ে হয়ে গেলে সম্পর্ক খারাপ হতে শুরু করে। কাছে থাকুক বা দূরে, অপরের প্রতি বিশ্বাস থাকা জরুরি। এতে নিজেও নিশ্চিন্ত থাকা যায়। অনেকেই বিশ্বাস করতে না পারার সমস্যায় ভোগেন। জেনে নিন যেকোনো সম্পর্কে বিশ্বাস তৈরি করতে কী করবেন-

১. যোগাযোগ:  মন খুলে কথা বলার মাধ্যমে যেকোনো সম্পর্ককে সুন্দর করা যায়। তাই প্রথম থেকেই নিজের চিন্তা-ভাবনা, পছন্দ-অপছন্দের ব্যাপারে সরাসরি কথা বলা ভালো। তাছাড়া সামনের মানুষটিকেও মন খুলে কথা বলার সুযোগ করে দিন। মনে মনে তার কাজে রুষ্ট হয়ে থাকলে চলবে না। তার মন্তব্য প্রকাশের অপেক্ষা করুন। প্রয়োজনে নিজে থেকেই জিজ্ঞেস করে নিন।

বিজ্ঞাপন

২. সামঞ্জস্য: যেকোনো সম্পর্কেই সামঞ্জস্য রক্ষা করা প্রয়োজন। মানুষ সময়ের সাথে সাথে পর্যবেক্ষণের মাধ্যমে সম্পর্কের উন্নতি ঘটায়। আপনার প্রতি বিশ্বাস রাখার সুযোগ তৈরি করুন। কথা দিয়ে কথা রাখার চেষ্টা করুন। এতে আপনার প্রতি তাদের ভরসা বাড়বে।

৩. সহানুভূতি: প্রিয়জনের কাছে নিজের দুর্বলতা প্রকাশ করা, বিশ্বাস অর্জন করার সবচেয়ে সহজ উপায়। আপনার ভয়, দুঃখ, অনিশ্চয়তাগুলো তাদের কাছে প্রকাশ করুন। এতে তারা আন্দাজ করতে পারবে, আপনি তাদের কতটা বিশ্বাস করেন। ফলে আপনার প্রতি তারা সহানুভূতিশীল হবে, পাশাপাশি আপনার প্রতি বিশ্বাসও বাড়বে।

৪. সীমারেখা: প্রতিটি ব্যক্তিরই কিছু নিজস্বতা রয়েছে। তাই যেকোনো সম্পর্কে অবস্থানকারী মানুষের মধ্যে কিছুটা ব্যক্তিগত দূরত্ব রাখা উচিত। তাই উভয়ে নিজেদের বাউন্ডারি নির্ধারণ করুন। তার সাথে, অপরের সিদ্ধান্তের প্রতি সম্মান বজায় রাখুন।

৫. ঝগড়া: যেকোনো সম্পর্কে স্বাভাবিকভাবে কখনো না কখনো ঝগড়া হবেই। তবে কীভাবে ঝগড়ার ব্যাপারটা সামলাচ্ছেন, সেটা বিশ্বাসের ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ। দু’জনের মতোবিরোধ হলে একসাথে বসুন, ঠান্ডা মাথায় কথা বলুন। দু’জনেই দু’জনের সমস্যা আলোচনা করুন এবং একত্রে একটি সিদ্ধান্তে আসুন।           

তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া