হাড় মজবুত করতে দুগ্ধজাত খাবারের বিকল্প এই ৪ উপাদান

  • লাইফস্টাইল প্রতিবেদক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

হাড় মজবুত করতে হবে

হাড় মজবুত করতে হবে

শীতকালে ঠান্ডা আবহাওয়ার কারণে পেশীতে টান লাগে। এই কারণে, হাড়ের সমস্যা বাড়তে থাকে। বিশেষ করে হাড়ের জোড়ার জায়গায় বেশি ব্যথা হয়। তাছাড়া যাদের আর্থ্রাইটিস আছে, তাদের জন্য যারা ঠান্ডা বেদনাদায়ক।

সাধারণত হাড় শক্ত ও মজবুত রাখতে আমরা তরল দুধ খাওয়াকে প্রাধান্য দেই। তবে, শুধু দুধই এমন উপাদান নয়, যা হাড়ের উপকার করে। আরও অনেক খাদ্য উপাদান আছে, যা দুধের বিকল্প হতে পারে। অনেকেই দুধের গন্ধ পছন্দ করেন না। অথবা হজম বা অন্য সমস্যার কারণে দুধজাতীয় খাবার খেতে পারেন না। ভারতের প্রখ্যাত পুষ্টিবিদ অঞ্জলি মুখার্জি তার ইনস্টাগ্রাম পোস্টে ৪ টি খাবার উল্লেখ করেছেন। হাড় মজবুত করতে খেতে পারেন এসব-

বিজ্ঞাপন

গাজর-পালং শাকের রস: ৬টি মাঝারি আকারের গাজর এবং প্রায় ৫০ গ্রাম পালং শাক নিন। এগুলো দিয়ে সতেজ ও পুষ্টিকর জুস তৈরি করে খেতে পারেন। এই পরিমাণ রসে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম রয়েছে। অথচ ২০০ মিলিলিটার গরুর দুধে (২৪০ মিলিগ্রাম) এরচেয়ে কম ক্যালসিয়াম থাকে।

গাজর-পালং শাকের জুস

ডাল: ছোলা, কালো মসুর ডাল, কিডনি বিন- ইত্যাদি ডাল আকারে আস্ত থাকে। এসব কাঁচা ডাল খাওয়া আপনার হাড়ের জন্য দুর্দান্ত কার্যকর । প্রায় ১০০ গ্রাম ডালে ২০০ গ্রাম ক্যালসিয়াম থাকে। সালাদের সাথে এই ডাল মিশিয়ে খেতে পারেন।  

সাদা এবং কালো তিল: প্রতিদিন সাদা এবং কালো তিল খেলে সুস্থ হাড় বজায় রাখা যায়। এই বীজ ক্যালসিয়াম সমৃদ্ধ। প্রায় ১০০ গ্রাম তিলে ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। প্রতিদিন ২ থেকে ৩ টেবিল চামচ সাদা এবং কালো তিল খান।

দুধ খেতে সমস্যা হলে এড়িয়ে চলুন

টোফু এবং সবুজ শাক সবজি: টফু একটি দুর্দান্ত উপকারী খাদ্য উপাদান। হাড় মজবুত করতে বেশ কার্যকরীও। এছাড়াও কেইল, ব্রকলি, ওকড়া, সয়াবিন-সহ অনেক সবুজ শাক-সবজি খেতে পারেন। ক্যালসিয়ামের উৎস হিসেবে দুগ্ধজাত খাবারের পরিবর্তে এগুলোও হাড়কে শক্তিশালী করে।

তথ্যসূত্র:নিউজ১৮