সারাদিন সুন্দর করতে মেনে চলুন ৫টি অভ্যাস

  • লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সকালের অভ্যাসে সারাদিন কাটবে স্বস্তিতে

সকালের অভ্যাসে সারাদিন কাটবে স্বস্তিতে

শিক্ষার্থী থেকে ঘরের বৃদ্ধ, এখন সকলেই সারাদিন কাজে ব্যস্ত থাকে। ঘুম থেকে ওঠার পর, একবারে রাতে গিয়ে বিশ্রাম নেওয়ার সুযোগ হয়। ঘুম থেকে উঠেই যদি ক্লান্ত লাগে, তাহলে রাত অবধি অস্বস্তি থেকে যায়। অনেকেই সারাদিন শক্তির অভাব অনুভব করেন। সকালে কিছু অভ্যাস তৈরি করুন, তাহলে সারাদিনের ক্লান্তি দূর করা সম্ভব-

জলদি ঘুম থেকে ওঠা: সারা সকালে জলদি ঘুম থেকে ওঠে তারা স্বাভাবিকভাবেই ঘুমাতে যায়ও দেরীতে। এই অভ্যাসের কারণে দিন দিন কেবল শরীর খারাপ হতে থাকে। সব কাজ সময়ে গুছিয়ে করার জন্য প্রতিদিন সকালে জলদি ঘুম থেকে উঠুন। সারাদিনের কাজের পর ক্লান্তিতে ঘুম আসবেও তাড়াতাড়ি। এতে ঘুমানোর জন্য পর্যাপ্ত সময় পাবেন।

বিজ্ঞাপন
সারাদিনের ক্লান্তি দূর করতে ব্যায়াম 

মেডিটেশন এবং ব্যায়াম: প্রতিদিন সকাল ১৫ থেকে ৩০ মিনিটের জন্য ধ্যান করুন। এতে মস্তিষ্ক বিশ্রাম পায় এবং কাজে মনোযোগী হতে সাহায্য করে। যোগাসন শক্তি এবং মেজাজ দু’টোকেই প্রভাবিত করে। দীর্ঘমেয়াদী ধ্যান বা মেডিটেশন, যোগাসন এবং ব্যায়াম- বিভিন্ন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে।

পানি পান: সকালে ঘুম থেকে উঠেই পানি পান করুন। দিনের শুরুতেই শরীরকে সচল করতে সাহায্য করে। পারিনশূন্যতার কারণে সারাদিন ঘুম ঘুম ভাব এবং ক্লান্তি থাকে। শুধু পানি খেতে বিসাদ লাগলে কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা রেবুর রস এবং দারচিনি গুড়ো মিশিয়ে খেতে পারেন।

সকাল সুন্দর হলে দিন হয় সুন্দর

সকালের নাস্তা: ঘুম থেকে উঠেই শরীরে পুষ্টিপ্রদানকারী সব খাবার খান। এতে সারাদিনের জন্য শরীর শক্তি পায়। আমিস, আঁশবা ফাইবারজাতীয় খাবার, স্বাস্থ্যকর স্নেহজাতীয় খাবার কয়েক ঘণ্টার জন্য শক্তি বজায় রাখে। শরীর ভেতর থেকে সামর্থ্য রাখা, মেটাবলিজম মাত্রা বাড়ানো, শক্তি ব্যয়ের ক্ষেত্রেও এটি কাজ করে।  

মোবাইল ডিভাইসে দূরত্ব: সকালে ঘুম থেকে উঠেই মোবাইল ধরার অভ্যাস এখন। অনেকে কম্পিউটার বা ল্যাপটপে বসে যায়। শরীরের জন্য এই অভ্যাস খুবই খারাপ। যারা এমন করেন না, তারা পরিষ্কার মস্তিষ্কে দিন শুরু করতে পারেন। তাছাড়া সারাদিন মানসিক  চাপ থেকে মুক্ত থাকেন।

তথ্যসূত্র: নিউজ১৮