রান্নাঘরে লুকিয়ে থাকা হরেক সমস্যার সমাধান

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
পরিচিত উপাদানেই খোঁজ মিলবে সমস্যার সমাধান

পরিচিত উপাদানেই খোঁজ মিলবে সমস্যার সমাধান

  • Font increase
  • Font Decrease

রান্নাঘরে থাকে খাবার তৈরির বিভিন্ন উপাদান।

সবজি, ফল, মাছ-মাংস থেকে শুরু করে তেল ও বিভিন্ন ধরনের মসলা। ফলে স্বাভাবিকভাবেই সবাই এটাই ধরে নেয় যে রান্নাঘরে খাবার তৈরির জিনিসই থাকবে। যা ভুল নয় মোটেও। খাবার তৈরির জিনিসের পাশাপাশি নিজের যত্নের কিংবা হুটহাট দেখা দেওয়া অসুস্থতা ভালো করার জন্য উপকারী জিনিসের খোঁজও মিলবে এই রান্নাঘরেই। এমনকি কিছুক্ষেত্রে সৌন্দর্যচর্চার জিনিসও লুকিয়ে থাকে রান্নাঘরের থাকে। উপকারী এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে জেনে নিন এমন সাতটি উপাদানের পরিচিতি।  

বেকিং সোডা

বেকিং সোডার ব্যবহার সাহায্য করবে ছোটখাটো পোকামাকড়ের কামড়ের ব্যথা থেকে মুক্তি পাওয়ার ক্ষেত্রে। পাশাপাশি এই উপাদানের পরিমিত ব্যবহার চুলের খুশকির প্রভাব কমাতেও কাজ করবে।

মধু

মধুর অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম ঠাণ্ডায় খুসখুসে কাশির হাত থেকে আরাম দিতে কাজ করবে। আদা মধু ও গরম পানির মিশ্রণ পানে ঠাণ্ডায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এছাড়া এর প্রাকৃতিক অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ও পেটের সমস্যা জন্য উপকারী ভূমিকা পালন করে।

লেবু

লেবু

লেবুর ইতিবাচক গুণের প্রভাবে ত্বকের যত্ন থেকে শুরু করে খাবার ভালোভাবে হজমের জন্য অহরহ ব্যবহার করা যায়। নারিকেল তেলের সাথে নির্দিষ্ট পরিমাণ লেবুর রসের মিশ্রণ খুশকির হাত থেকে চুলকে রক্ষা করতে কাজ করে।

অ্যাপল সাইডার ভিনেগার

হজমজনিত বা গ্যাস্ট্রিক সমস্যার জন্য অ্যাপল সাইডার ভিনেগার দারুণ উপযোগী একটি উপাদান। এমনকি রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে হৃদযন্ত্র ভালো রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসিভি।

হলুদ

হলুদ

হলুদে থাকা সক্রিয় উপাদান কারকিউমিন আমাদের শরীরে অ্যান্টি-ইনফ্লেমেটোরি প্রভাব বিস্তার করে, ফলে শরীর বিভিন্ন স্থানের প্রদাহ কমাতে হলুদ খুবই দারুণ কাজ করে। হলুদের সবচেয়ে বড় উপকারিতা হলো এর অ্যান্টিসেপটিক ধর্ম। শরীরের ক্ষতস্থানে হলুদ গুঁড়ার পেস্ট ব্যবহার ইনফেকশনের ভয় থাকে না। পাশাপাশি লিভারের সুস্থতায় হলুদের চা বেশ উপকারিতা বহন করে।

লবণ

ত্বকের জন্য ভালো স্ক্রাব হিসেবে কাজ করে লবণ। তবে মুখের ত্বকে নয়, হাত ও পায়ের ত্বকের জন্য লবণ স্ক্রাব হিসেবে ব্যবহার করা হবে সবচেয়ে উপকারী।

অলিভ অয়েল

অন্যান্য সকল তেলের মাঝে অলিভ অয়েল স্বাস্থ্যের জন্যেও যেমন উপকারী, ঠিক তেমনইভাবে ত্বকের জন্যও। অলিভ অয়েলের ময়েশ্চারাইজার হিসেবে মুখের ত্বক থেকে শুরু করে কনুই, হাত বা পায়ের ত্বকের শুষ্কতা দূর করতে ভালো কাজ করবে। একইসাথে মেকআপ রিমুভার হিসেবেও সমানভাবে কার্যকর অলিভ অয়েল।

আরও পড়ুন: অপরিষ্কার থাকছে প্রাত্যহিক ব্যবহার্য যে জিনিসগুলো

আরও পড়ুন: দাগ না পড়েই পরিষ্কার হবে চশমার গ্লাস!

আপনার মতামত লিখুন :