কেটে রাখা আলু বাদামি হবে না আর!

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রান্নার জন্য সবজি ও অন্যান্য জিনিস কাটাকুটি করা হয় একসাথে।

সবজির মাঝে আলু কেটে রাখা হলে কিছুক্ষণের মাঝেই বিবর্ণ বা বাদামি বর্ণ ধারণ করে কষ্ট করে কাটা আলু। আলুর এমন বর্ণ পরিবর্তনের সমস্যাটি রোধ করা যেতে পারে খুব সহজ একটি টিপসে।

আলুর খোসা ছাড়িয়ে টুকরো করে বাইরে খোলা স্থানে রাখা হলে আলুর শর্করা বাতাসের সংস্পর্শে এসে এমনটা হয়ে থাকে। স্টার্চ অক্সিজেনের সাথে বিক্রিয়া ঘটিয়ে অক্সিডেশন প্রক্রিয়ার মাধ্যমে কেটে রাখা আলুকে বাদামি বর্ণ করে দেয়। অবশ্যই এই আলু খাওয়ায় কোন সমস্যা নেই। কিন্তু দেখতে বাজে দেখায় বলে অনেকেই এই আলু রান্নায় ব্যবহার করতে চান না।

potato

এবারে জানুন কীভাবে আলুর রঙ পরিবর্তনকে রোধ করা যাবে। এতে শুধুই প্রয়োজন হবে ঠাণ্ডা পানি। আলুর টুকরা ঠাণ্ডা পানিতে চুবিয়ে রাখলে অক্সিডেশন প্রক্রিয়া তুলনামূলক অনেক স্লথ হয়ে যায়। স্লাইস করা কিংবা টুকরো করে কাটা হোক না কেন, ঠাণ্ডা পানিতে চুবিয়ে রাখলেই আর কোন সমস্যা হবে না। আরও দারুণ বিষয় হলো এভাবে এক-দুই ঘন্টা নয়, ছয় ঘন্টা পর্যন্ত কোন ধরনের লক্ষণীয় পরিবর্তন ছাড়াই।

তবে চব্বিশ ঘন্টা পর্যন্তও আলু পানিতে রেখে দেওয়া যাবে। সেক্ষেত্রে প্রয়োজন হবে সামান্য অ্যাসিডের সাহায্য। যদি চব্বিশ ঘন্টার জন্য আলু এভাবে রাখতে হয় তবে পানি কয়েক ফোঁটা লেবুর রস অথবা আধা-এক চা চামচ ভিনেগার মিশিয়ে নিতে হবে।

 

আপনার মতামত লিখুন :