দশ মিনিটে দূর হবে চোখের ক্লান্তি

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নানা কারণেই চোখে ক্লান্তি ও অবসাদের ছাপ দেখা দেয়। কাজের বাড়তি চাপ, অপর্যাপ্ত ঘুম, পানিশূন্যতা, মানসিক চিন্তাসহ বিভিন্ন কারণ থাকতে পারে এর পেছনে।

সমস্যা হলো চোখের ক্লান্তির ছাপ পুরো চেহারাতেই দেখা দেয়। এতে করে নিজেকে ক্লান্ত ও অবসন্ন মনে হতে থাকে। বিশেষত ঘুম থেকে ওঠার পরেও যখন চোখে ক্লান্তির ছাপ থাকে, চোখের নিচের অংশ ফুলে থাকে ও কালচেভাব লেগে থাকে তখন স্বাভাবিকভাবেই বিরক্তি কাজ করে।

চোখের ক্লান্তিভাব পুরোপুরিভাবে দূর করার জন্য দীর্ঘমেয়াদী পরিচর্যা প্রয়োজন। কিন্তু তাৎক্ষণিকভাবে চোখ থেকে ক্লান্তিভাব ও ফোলাভাব কমাতে প্রয়োজন হবে মাত্র দশ মিনিট সময়। সাথে লাল চা ও একটি কটন প্যাড।

যেদিন ঘুম থেকে উঠে দেখবেন চোখ জুড়ে ক্লান্তিভাব দেখা দিচ্ছে, যা পুরো চেহারার উপরেই ক্লান্তির ছাপ এনে দিয়েছে, সেদিন পাঁচ মিনিট সময় হাতে নিয়ে এই পদ্ধতিটি প্রয়োগ করতে পারেন।

চোখের ক্লান্তি

প্রথমে কটন প্যাডের মাঝ বরাবর কেটে নিতে হবে। এবারে প্যাডের দুইটি অংশ লাল চা অথবা গ্রিন টিতে চুবিয়ে ঝড়িয়ে নিয়ে রেফ্রিজারেটরে রাখতে হবে দুই মিনিটের জন্য। হালকা ঠাণ্ডা হলে বের করে চোখের নিচের অংশে রেখে অপেক্ষা করতে হবে দশ মিনিট। এরপর প্যাড সরিয়ে পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

এই দশ মিনিটের মাঝে চোখে ক্লান্তির ছাপ মুছে সজীবভাব দেখা দিবে। লাল চা/ গ্রিন টিতে থাকা ক্যাফেইন ও অ্যান্টি-অক্সিডেন্ট এই ক্লান্তিভাব ও কালচেভাবকে কমিয়ে আনে দ্রুত। এছাড়া এতে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম চোখের নিচের ফোলাভাবকে কমায়। পাশপাশি ঠাণ্ডাভাবের ফলে চোখে ও পুরো চেহারাতেই ফ্রেশভাব ছড়িয়ে পড়ে।

আপনার মতামত লিখুন :