শীতে মজাদার ফুলকপির পাকোড়া

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, রংপুর
ফুলকপির পাকোড়া, ছবি: বার্তা২৪.কম

ফুলকপির পাকোড়া, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

শীতকালীন সবজি হিসেবে ফুলকপি দারুণ জনপ্রিয়। এ সময়ে সবজির মধ্যে ফুলকপির ব্যবহার সবচেয়ে বেশি দেখা যায়। তবে শীতের সময় ফুলকপির পাকোড়া ছোট বড় সবার কাছে দারুণ জনপ্রিয়। বিকেলের নাস্তায় চায়ের সঙ্গে এই ফুলকপির পাকোড়া না হলেই যেন চলে না।

আসুন জেনে নেয়া যাক, মজাদার ফুলকপির পাকোড়া বানাতে কি কি উপকরণ লাগবে।

ফুলকপির পাকোড়া বানানোর জন্য লাগবে পরিমাণমতো ফুলকপি। কতজন খাবেন সে হিসেবে ফুলকপি নিতে হবে। তবে ৩-৪ জনের জন্য লাগবে ছোট আকারের দুইটি ফুলকপি।

প্রথমে ছোট ছোট আকারে ফুলকপি টুকরো করে কেটে নিতে হবে।

দুইটি ফুলকপি ছাড়াও পাকোড়া বানাতে উপকরণ হিসেবে লাগবে- ময়দা ও কর্ণ ফ্লাওয়ার- ২ কাপ, কালোজিরা- আধা চা চামচ, ধনেপাতা- কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি- স্বাদ মতো, লবণ- স্বাদ মতো, গোলমরিচের গুঁড়া- ১ চা চামচ, সয়া সস- ১ চা চামচ, টমেটো সস- ২ চামচ, ডিম- ৩টি এবং ভাজার জন্য পরিমাণ মতো তেল।

ফুলকপির পাকোড়া
পাকোড়া বানাতে যা যা লাগবে

ফুলকপির পাকোড়া তৈরি করতে প্রথমে সামান্য লবণ দিয়ে ফুলকপির টুকরোগুলো একটু ভাপিয়ে নিতে হবে। এবার প্রয়োজন মতো পানি ,ময়দা ও কর্ণ ফ্লাওয়ার, কালোজিরা, ধনেপাতা, কাঁচামরিচ কুচি, লবণ গোলমরিচের গুঁড়া, সয়াসস, টমেটো সস ও ডিম ভালভাবে মিশিয়ে গোলা তৈরি করে নিতে হবে।

খেয়াল রাখতে হবে গোলা যেন খুব পাতলা বা খুব ঘন না হয়। এরপর গোলায় ফুলকপির ছোট ছোট টুকরোগুলো ভালো করে ডুবিয়ে নিতে হবে যেন ফুলকপিগুলোতে ভালভাবে গোলাগুলো মিক্স হয়।

এরপর চুলায় একটি কড়াইয়ে ভালভাবে তেল গরম করে নিতে হবে। তেল ভালোভাবে গরম হয়ে গেলে গোলায় মিক্সড করা ফুলকপিগুলো ডুবন্ত তেলে ছেড়ে দিতে হবে।

যেহেতু মিশ্রণ করা গোলায় কর্ণ ফ্লাওয়ার ও ময়দা দেয়া আছে, এজন্য ফুলকপির টুকরোগুলো খুব ঘন করে তেলে ছেড়ে দেওয়া যাবে না। তা না হলে একটার সঙ্গে আরেকটা টুকরো লেগে যেতে পারে। হালকা বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ফুলকপিগুলো বাদামি রং ধারণ করলে তেল থেকে তুলে ফেলতে হবে।

এবার টমেটো সস, ধনেপাতা বা পুদিনার চাটনি দিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন মুখরোচক ফুলকপির পাকোড়া।

আপনার মতামত লিখুন :