মজার শরীরচর্চায় সুস্থ শিশু

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ঘরে বসে সহজেই দড়িলাফ খেলা যাবে।

ঘরে বসে সহজেই দড়িলাফ খেলা যাবে।

  • Font increase
  • Font Decrease

স্কুল নেই, টিউশনি নেই, এমনকি বাইরে খেলতে যাওয়ার জন্য বের হওয়ারও অনুমতি নেই। একটানা ঘরে থাকতে আর কতদিন ভালো লাগে! কিন্তু এখন যে ঘরে থাকাটাই সবচেয়ে নিরাপদ। তাই যতই অস্থিরতা কাজ করুক না কেন, করোনা মোকাবিলায় শুধু নিজেকে না, পরিবারের ছোট সদস্যদেরও ঘরেই থাকতে হচ্ছে।

এতে করে অবসাদ ও মেজাজ ঘনঘন পরিবর্তনের মত লক্ষণগুলো শিশুদের মাঝেও দেখা দিতে শুরু করেছে। সেই সাথে মোবাইল ও টিভির প্রতি আসক্তি বেড়েছে বহুগুণে। এমন সমস্যা কাটাতে ও ঘরে থাকা সময়ে শিশুদের সুস্থ রাখতে শরীরচর্চা হবে চমৎকার একটি উপায়। জানুন শিশুদের মজার ও স্বাস্থ্যকর কিছু শরীরচর্চার ধরণ সম্পর্কে, যা ঘরে বসেই করা যাবে এবং শিশুর শারীরিক ও মানসিক বিকাশেও অবদান রাখবে।

স্কোয়াট

play

মার্কিন যুক্তরাষ্ট্রের দ্য লিটল জিমের কারিকুলাম অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের ডিরেক্টর জ্যাকলিন অল্ডহ্যাম জানান, স্কোয়াট শুরু প্রাপ্ত বয়স্কদের জন্য নয়, শিশুদের জন্যেও চমৎকার একটি শরীরচর্চার ধরন। স্কোয়াট করার ফলে শিশুদের মাঝে সহ্য ক্ষমতা, শক্তি ও আত্মবিশ্বাস বেড়ে যায়। এছাড়া খেলাচ্ছলে স্কোয়াট করা যায় বলে শিশুরা এই শরীরচর্চাটি খুবই পছন্দ করে বলে জানান।

স্কিপিং

স্কিপিং বা দড়িলাফের কথা শুনলেই পুরনো দিনের স্কুলের কথা মনে পড়ে যায়, যখন বন্ধুদের সাথে দল বেধে দড়িলাফ খেলা হত। নিজের মিষ্টি স্মৃতির এই খেলাটিই শিশুদের সাথে পরিচিত করে দিতে বলছেন অল্ডহ্যাম। নিয়মিত দড়িলাফ খেলার ফলে হার্ট রেইট বৃদ্ধি পায় এবং পুরো শরীরে মাধ্যমে শরীরচর্চাটি সঞ্চারিত হয় বলে পরিপূর্ণভাবে শারীরিক শক্তি বৃদ্ধি পায়। এছাড়া দড়িলাফ মানেই ব্যালেন্স ও মনোযোগের খেলা। ফলে এতে মস্তিষ্কের কার্যক্ষমতাও বৃদ্ধি পায়।

বেয়ার ক্রল

play

বেয়ার ক্রলে হাতের তালু ও পায়ের সাহায্যে সামনের দিকে যেতে হবে। অর্থাৎ চার হাত-পায়ের সাহায্যে কাজ করতে হবে। তবে হাঁটু নিচে নামানো যাবে না। অনেকটা ভাল্লুক যেভাবে চার হাত-পায়ের সাহায্যে হাঁটে তেমনভাবে হাঁটতে হবে। এ জন্যই শরীরচর্চার এ ধরনটির নামকরণ করা হয়েছে বেয়ার ক্রল। অল্ডহ্যাম জানাচ্ছেন, এর ফলে হাত ও পা শক্তি পায়। এছাড়া ব্যালেন্স ঠিক রেখে সামনে এগুনোর জন্য নিজের ভেতরে সতর্কতা তৈরি হয়। যা সার্বিকভাবে শিশুদের উপর ইতিবাচক প্রভাব ফেলতে কাজ করে।

সুপারম্যানস

play

এই শরীরচর্চার নামটাই এতো মজার যে, শিশুরা আগ্রহ নিয়ে করতে ইচ্ছা প্রকাশ করবে নিজ থেকেই। নামের সাথে এর কায়দাতেও বেশ মিল আছে। সমতল স্থানে উপুড় হয়ে শুয়ে ধীরে ধীরে দুই পা ও দুই হাত শূন্যে ভাসাতে হবে, ঠিক সুপারম্যান যেভাবে শূন্যে ভেসে থাকে সেভাবে। শুধুমাত্র পেট ও বুকের উপরের অংশ সমতল স্থানে লেগে থাকবে। শরীরচর্চার এই ধরণটি পিঠ ও ঘাড়ের হাড়ের জন্য খুবই উপকারী।

আপনার মতামত লিখুন :