ব্যানানা নিউটেলা কেক

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ব্যানানা নিউটেলা কেক

ব্যানানা নিউটেলা কেক

  • Font increase
  • Font Decrease

নিউটেলার চকলেটি স্বাদ এবং কলার মোলায়েম টেক্সচারের সমন্বয়ে তৈরি ব্যানানা নিউটেলা কেকটি সকাল ও বিকালের নাশতার আয়োজনের জন্য পারফেক্ট একটি খাবার। এক কাপ চায়ের সঙ্গে এক পিস ব্যানানা নিউটেলা কেক সহজেই মন ভালো করে দিবে। সবচেয়ে দারুণ বিষয় হল, হাতের কাছে থাকা সহজলভ্য জিনিসেই তৈরি করে নেওয়া যাবে কেকটি।

ব্যানানা নিউটেলা কেক তৈরিতে যা লাগবে

১. ৪টি পাকা কলা (একটু বেশি পাকা হলে ভালো)।

২. তিনটি ডিম।

৩. ৩/৪ কাপ চিনি।

৪. ৩/৪ কাপ তেল।

৫. ১/৩ কাপ নিউটেলা।

৬. ৩ টেবিল চামচ কোকোয়া পাউডার।

৭. ৩/৪ কাপ ময়দা।

৮. এক চিমটি লবণ।

৯. এক চা চামচ বেকিং পাউডার।

১০. আধা চা চামচ বেকিং সোডা।

১১. ১/৪ কাপ গরম পানি।

১২. ১/২ কাপ বাদাম (পছন্দমত)।

ব্যানানা নিউটেলা কেক

ব্যানানা নিউটেলা কেক যেভাবে তৈরি করতে হবে

১. ৩৫০ ডিগ্রিতে ওভেন প্রিহিট করতে দিয়ে বড় বাটিতে কলা চটকে এতে ডিম দিতে হবে। এরপর চিনি দিয়ে হ্যান্ড বিটারের সাহায্যে মেশাতে হবে। মেশানোর সময় এতে ধীরে ধীরে তেল ও নিউটেলা দিতে হবে।

২. এই ব্যাটারে ময়দা, কোকোয়া পাউডার, লবণ, বেকিং পাউডার ও বেকিং সোডা মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করতে হবে। ব্যাটার হয়ে আসলে এতে গরম পানি ও ১/৩ কাপ পরিমাণ বাদাম কুঁচি দিয়ে মেশাতে হবে।

৩. কেক তৈরির পাত্রে তেল ব্রাশ করে অল্প ময়দা ছড়িয়ে দিতে হবে চারপাশে। তৈরিকৃত ব্যাটার পাত্রে ঢেলে ধীরে কয়েকবার টেবিলে জোরে রাখতে হবে, যেন ব্যাটার ঠিকভাবে সেট হয়। ব্যাটারের উপরে কয়েক টুকরা কলার কুঁচি দিতে পারেন, এতে সুন্দর দেখাবে।

৪. প্রি হিটেড ওভেনে ৪০-৫০ মিনিটের জন্য বেক করতে হবে। সময় অবশ্য ওভেন ভেদে ভিন্ন হয়। তাই ৩০ মিনিটের পর থেকেই দেখতে হবে কেক হয়ে গেছে কিনা। একটি টুথপিক কেকের ভেতর ঢুকিয়ে বের করে আনলে যদি পরিষ্কার থাকে তবে বুঝতে হবে কেক হয়ে গেছে।

৫. কেক হয়ে গেলে অভেন থেকে বের করে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।